HomeদেশZydus Cadila vaccine: ১২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়া হবে জাইডাস ক্যাডিলা-র...

Zydus Cadila vaccine: ১২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়া হবে জাইডাস ক্যাডিলা-র ভ্যাকসিন

Outlinebangla Desk: করোনার দ্বিতীয় ঢেউয়ের পর এবার আসতে চলেছে তৃতীয় ঢেউ। বিশেষজ্ঞদের মতে, তৃতীয় ঢেউয়ে ক্ষতি হতে পারে শিশুদের। শনিবার কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে জানায় ১২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়ার জন্য ভ্যাকসিন তৈরি করছে ভারতীয় সংস্থা জাইডাস ক্যাডিলা।

২-১৮ বছর বয়সীদের উপর কো-ভ্যাকসিনের ট্রায়াল ইতিমধ্যেই শুরু হয়েছে দেশে। ট্রায়ালের রিপোর্ট সেপ্টেম্বর মাসের মধ্যেই চলে আসতে পারে। তার মধ্যেই ১৮ এর নীচে যাদের বয়স, সেই কিশোর-কিশোরীদের জন্য সুখবর শোনালো কেন্দ্র। ভারতে টিকাকরণ বিষয়ে পরিকল্পনা নিয়ে কেন্দ্রকে প্রশ্ন করেছিল শীর্ষ আদালত। তার উত্তরে কেন্দ্র শনিবার ৩৭৫ পাতার একটি হলফনামা জমা দিয়েছে।

সেখানে জানানো হয়েছে, এই বছর ১৮ ঊর্ধ্বদের সবাইকে টিকা দেওয়া হবে। এর জন্য প্রয়োজন ১৮৬.৬ কোটি ডোজ। আরও জানিয়েছে, ইতিমধ্যেই ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে টিকাকরণ শুরু হয়েছে। এছাড়া দেশে যাতে ভ্যাকসিন নিয়ে কোনো দুর্নীতি না হয় সেদিকেও নজর রাখা হবে বলে জানানো হয়েছে। অন্যদিকে ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে করোনার নতুন স্ট্রেন ডেল্টা প্লাস।

ভারতে এই প্রজাতির করোনা দাপট দেখাতে শুরু করেছে। ডেল্টা প্রজাতির সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। এই প্রজাতি খুবই প্রাণঘাতী। ফলে তৃতীয় ঢেউয়ের প্রকোপ পড়ার আগে সবাইকে ভ্যাকসিনের ডোজ নিতে হবে বলে জানিয়েছে বিশেষজ্ঞরা। কিন্তু দেশের মোট জনসংখ্যার অর্ধেকেরও কম মানুষ ভ্যাকসিন পেয়েছে। ফলে তৃতীয় ঢেউ আটকাতে কতটা সক্ষম হবে মানুষ তা নিয়ে আশঙ্কা থেকে যাচ্ছে।

এই মুহূর্তে