করোনার জের, শ্রাবণ মাসের প্রথম সোমবারে পূর্ণার্থী শূন্য মদনেশ্বর শিব মন্দির

zero devotees Madneshwar Shiva Temple On First Monday Of Sawan

নিজস্ব সংবাদদাতা,বীরভূম: পৌরাণিক কাহিনীতে লিপিবদ্ধ আছে শ্রাবণ মাস হল এক পবিত্র মাস। এই মাস জুড়ে ভক্তরা মহাদেবের মাথায় পবিত্র গঙ্গাজল ঢেলে থাকেন। দূরদূরান্ত থেকে ভক্তরা পায়ে হেঁটে গঙ্গা জল এনে বিভিন্ন শিব মন্দিরে মহাদেবের মাথায় তা ঢেলে পুণ্য অর্জন করে থাকেন। কিন্তু ২০২০ সালে বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে দেশের প্রায় সমস্ত মন্দির প্রাঙ্গণে ভীড় নিষিদ্ধ। তাই এবছর শ্রাবণ মাস শুরু হয়ে গেলেও জল ঢালার ভক্তদের ভীড় একেবারেই শূণ্য বলাই চলে ৷

বিভিন্ন মন্দির কমিটির মত বীরভূমের কোটাসুরের মদনেশ্বরের শিব মন্দির কমিটিও সিদ্ধান্ত নেই যে এবছর শ্রাবণী সোমবার ও শ্রাবণী পূর্ণিমায় মন্দিরে জল ঢালা নিষেধ। দিনে দিনে যেভাবে করোনা সংক্রমণ বেড়েই চলেছে তাতে এই ধরণের সিদ্ধান্ত নিতেই বাধ্য হয়েছে এই মন্দির কর্তৃপক্ষ। আর এর প্রভাব খুব স্পষ্টই পরিলক্ষিত হল আজ প্রথম শ্রাবণী সোমবারের পূণ্য তিথিতে।

কোটাসুরের এই পবিত্র মন্দির প্রাঙ্গণে জল ঢালার জন্য রীতিমত ভক্ত সমাগমে পরিপূর্ণ থাকে সেখানে আজ এই মন্দির প্রাঙ্গণ ছিল কার্যত ভক্তশূণ্য। বিশ্বব্যাপী করোনা মহামারীর হাত থেকে রক্ষা পেতে সামাজিক দূরত্ব বজায় রাখতে ও অতিরিক্ত ভীড় এরাতেই এই রকম পরিবেশের সৃষ্টি হয়েছে। ভক্তগণের ভক্তি এখন নিজ নিজ গৃহ থেকেই পূজিত তা স্পষ্টতই অনুভূত হচ্ছে এই মন্দির প্রাঙ্গণের পরিবেশ দেখে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here