Homeস্বাস্থ্য সংক্রান্তYour food is your medicine: আপনার আহার গ্রহনের বিষয়ে আজই সচেতন হন!

Your food is your medicine: আপনার আহার গ্রহনের বিষয়ে আজই সচেতন হন!

Outlinebangla: স্বাস্থ্য ভালো রাখার জন্য যে মূল তিনটি বিষয় আমাদের মাথায় রাখা প্রয়োজন তা হল পরিমিত আহার (Your food is your medicine), পরিমিত শ্রম, এবং পরিমিত বিশ্রাম। এখানে শ্রম বলতে কায়িক ও মানসিক দুইরকম পরিশ্রমকেই বোঝায়। আমরা যদি এই সমস্ত বিষয়গুলোর প্রতি যত্নবান হতে পারি তাহলে আমরা ভালো থাকতে পারবো।

আমাদের মাথায় রাখতে হবে আহার শরীরের পক্ষে খুবই প্রয়োজনীয়। শরীর খারাপ হলে আমরা ডাক্তারের শরণাপন্ন হয়ে বিভিন্ন ওষুধের (medicine) সাথে সঠিক ডায়েট চার্ট মেনে আহার গ্রহণ করি। কিন্তু আপনাকে মনে রাখতে হবে বেশিরভাগ ক্ষেত্রে আপনার খাবারই হল আপনার ওষুধ (Your food is your medicine) । কাজেই খাবার সেভাবেই নির্বাচন করতে হবে।

আজ আহার সম্বন্ধীয়এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করব যেগুলি আপনার জানা প্রয়োজন।

be aware of your diet today
(১) খাবার ধীরে ধীরে চিবিয়ে খাওয়া উচিত। পানীয় দ্রব্য হলে একেবারে ঢকঢক করে না খেয়ে অল্প চুমুক দিয়ে খেতে হবে (your diet), এতে লালারসের মিশ্রণে সুবিধা হয় লালারস হজমের জন্য অতি প্রয়োজনীয়।
(২) শক্ত জিনিস ছোট ছোট গ্রাসে ভালোভাবে চিবিয়ে খেলে ভালরূপে পিষ্ট এবং লালা মিশ্রিত হয় যার ফলে হজম ভালো হয়।

how to maintain health
(৩) খাদ্য গ্রহণের পরেই জল খেতে নেই, তবে এমনটা নয় যে পিপাসা পেলে জল খেতে পারবেন না বরং পিপাসা পেলে জল খাওয়ার নিয়ম, তবে খাবার (food) এমনভাবে খেতে হবে যাতে পিপাশার উদ্রেক না হয়, অর্থাৎ আস্তে আস্তে ভাল করে চিবিয়ে খেতে হবে।
(৪) মনে দুশ্চিন্তা নিয়ে খাবার গ্রহণ করা উচিত নয়। চিত্তের উদ্বিগ্ন অবস্থায় খাবার খেলে পাক রস নিঃসরণে ব্যাঘাত ঘটে ফলে হজমের ব্যাঘাত হয়।

Your food is your medicine
(৫) খাদ্য গ্রহণের পর সঙ্গে সঙ্গে দৌড়ানো বা হেঁটে অনেক দূর যাওয়া স্বাস্থ্যের পক্ষে হিতকর নয়। অন্তত ১৫ মিনিট হলেও বিশ্রাম নিতে হবে।
(৬) কখনোই পেট ভরে খাবেন না। সব সময় একটু কম খাওয়া উচিত আপনার পেট কিছুটা খালি থাকলে শরীর ভালোভাবে কাজ করতে সক্ষম হয়।
(৭) আপনার হজম শক্তির মাত্রা বুঝে ভোজন করবেন। অতিরিক্ত ভোজন যেমন শরীরের ক্ষতি করে, তেমন খিদের সময় না খেলেও শরীরের ক্ষতি হয়।

আরও পড়ুন- Benefits of potatoes: রোগ বাঁধানোতে দুর্নাম থাকলেও কিছু রোগ সারানোর ক্ষমতা রাখে আলু

এই মুহূর্তে