Homeমুশকিল আসানWhen you fall in love: প্রেমে পড়লে আপনার মস্তিষ্কে যা ঘটে জানলে...

When you fall in love: প্রেমে পড়লে আপনার মস্তিষ্কে যা ঘটে জানলে অবাক হবেন

Outlinebangla Health Desk: প্রেম নিয়ে মানুষের জীবনে কৌতূহলের শেষ নেই (When you fall in love)। কেও জীবনে একটা প্রেম করেই সুখী হতে চায়। কারও আবার একটা তে মন ভরে না। কেও আবার প্রতারিত হয়ে বিবাগী হয়ে ঘুরে বেড়ায়। কেও হয়ে ওঠে দার্শনিক। সম্প্রতি প্রেম নিয়ে হয়েছে অনেক গবেষণা। সেই সব গবেষণাতে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। যা শুনলে অবাক হয়ে যাবেন আপনি।

জীবনে একবারও প্রেমে পড়ে নি এমন মানুষ খুব কম (When you fall in love)। সবার জীবনেই প্রেম আসে। আর প্রেমে পড়লেই তার প্রভাব পড়ে মস্তিষ্ক এবং শরীরে। সম্প্রতি গবেষণায় দেখা গেছে, প্রেমে পড়লে পুরুষের মধ্যে বেশ কিছু পরিবর্তন দেখা যায় (romantic relationship)।

(১)প্রেমে পড়লে পুরুষদের মস্তিষ্ক থেকে ফিনাইলিথিলামাইন নামক এক ধরনের রাসায়নিক পদার্থের উৎপাদন বেড়ে যায়, যা প্রেমের আসক্তি বাড়ায়।

(২)প্রেমে পড়লে হাইপোথ্যালামাস থেকে ডোপামিন নামক অনুভূতিযুক্ত এক ধরনের হরমোন ক্ষরিত হয়। যার ফলে প্রেমে পড়লে পুরুষেরা অত্যাধিক আনন্দ অনুভব করেন।

(৩)উন্মাদের মতো প্রেমে পড়ায় তাঁর সঙ্গীর দোষ-গুণ চোখে পড়ে না অনেকক্ষেত্রে। এছাড়া প্রেমে পড়লে পুরুষদের তাঁর সঙ্গী সম্পর্কে ইতিবাচক মনোভাব দেখা যায়।

(৪)প্রেমে পড়লে পুরুষরা সাহসী হয়ে ওঠেন। নানা সমস্যার সম্মুখীন হতে পারেন। ভয়কে জয় করে সঙ্গীকে নিয়ে থাকতে পারেন।

তাহলে একটা প্রেম করেই দেখুন কতটা সাহসী হয়ে উঠতে পারেন। তবে ডোপামিনের প্রভাবে আপনি আনন্দে থাকবেন সেটা তো ভালোই। এই জন্য একটা প্রেম আপনি করতেই পারেন। তবে এই তথ্য গুলি অবশ্যই মনে রাখবেন। প্রেমে পড়লে তার প্রভাব পরবে আপনার মস্তিষ্ক এবং শরীরের উপর। তাহলে সুস্থ থাকুন, ভালো থকুন আর প্রেমে থাকুন।

এই মুহূর্তে