Homeবিদেশচিনের উহান ল্যাবে বৈজ্ঞানিক গবেষণার পাশাপাশি চলত সামরিক গবেষণা, দাবি পম্পেওর

চিনের উহান ল্যাবে বৈজ্ঞানিক গবেষণার পাশাপাশি চলত সামরিক গবেষণা, দাবি পম্পেওর

Outlinebangla Digital Desk: করোনার উৎস স্থল খুঁজতে মরিয়া গোটা বিশ্ব। ভাইরাস ছড়িয়ে পরার শুরু থেকেই করোনা ভাইরাসের মুলে পৌঁছাতে তৎপর আমেরিকা। সত্যিই কি চিনের পশু বাজার থেকে করোনার উৎপত্তি নাকি উহানের গবেষণাগারে করোনা ভাইরাসের উৎপত্তি। এই দ্বিধা নিয়ে ফের একবার ভাইরাসের উৎস খুঁজতে দেশের গোয়েন্দা সংস্থাগুলিকে নির্দেশ দিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)। এখানেই শেষ না ৯০ দিনের মধ্যে এর রিপোর্ট চেয়েছেন তিনি।

তবে এবার চিনের উহান ল্যাব নিয়ে অভিযোগ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও। তিনি বলেন উহানের ইনস্টিটিউট অফ ভাইরলজিতে বৈজ্ঞানিক ভাবে অসামরিক গবেষণার পাশাপাশি চলত সামরিক গবেষণাও। এমন মন্তব্যে পুনরায় বিতর্ক শুরু হয়েছে। এছাড়াও তিনি বলেন ওই ল্যাবে পিপলস লিবারেশন আর্মি সংক্রান্ত গবেষণা চলত। এবং স্পষ্ট ভাষায় বলে চিন ওই সম্পর্কিত তথ্য দিতে অস্বীকার করে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও প্রবেশে বাধা দেয়।

এক বিবৃতিতে বাইডেন জানিয়েছেন, করোনার উৎস স্থল নিয়ে গোয়েন্দারা এখনও দ্বিধাগ্রস্থ। পূর্ণ, স্বচ্ছ তথ্য পেতে মার্কিন গোয়েন্দাদের ৯০ দিন সময় দিয়েছি। বিশেষত এই বিষয়ে চিনকেও ক্ষতিয়ে দেখতে হবে। এছাড়াও গোয়েন্দাদের উদ্দেশ্যে বলছেন, এই মুহূর্তে গোয়েন্দাদের উচিত দ্বিগুণ পরিশ্রম করা। যাতে খুব দ্রুত করোনা ভাইরাসের উৎপত্তি স্থল নিয়ে নির্দিষ্ট সিদ্ধান্তে উপনীত হতে পারে।

এই মুহূর্তে