HomeবিবিধWorld's third largest cricket stadium: বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম হতে চলেছে রাজস্থানের...

World’s third largest cricket stadium: বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম হতে চলেছে রাজস্থানের জয়পুরে, বাজেট ৩০০ কোটি

Outlinebangla Digital Desk: ক্রিকেটপ্রেমী মানুষদের জন্য সুখবর। বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম নির্মিত হতে চলেছে ভারতে। রাজস্থানের জয়পুরে নির্মিত হবে এই স্টেডিয়াম। বাজেট প্রায় ৩০০ কোটি টাকা। এর আগে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম তৈরি হয়েছে ভারতের আহমেদাবাদে নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়াম।

বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামের পর তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম নির্মিত হতে চলেছে ভারতে পিঙ্কসিটিতে। জয়পুর উন্নয়ন কর্তৃপক্ষ এর জন্য ১০০ একর জমি বরাদ্দ করেছে। রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশনের কমিশনার গৌরব গোয়েল জানান এই নতুন স্টেডিয়ামে ৭৫ হাজার মানুষ বসে ম্যাচ দেখতে পারবেন। এটি তৈরি করা হবে দুটি ধাপে। প্রথম ধাপে ৪৫ হাজার দর্শকের সক্ষমতা থাকবে। দ্বিতীয় পর্যায়ে আরও ৩০ হাজার দর্শকের সক্ষমতা বাড়বে।

রাজস্থান ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট বৈভব গেহলত জানিয়েছেন, আড়াই বছরের মধ্যে জয়পুর-দিল্লি হাইওয়ের ধারে চম্প গ্রামে স্টেডিয়াম নির্মাণের কাজ শেষ হবে। এর জমি পূজা আগামী মাসে করা হবে। এছাড়া স্টেডিয়াম এর জন্য ১০০ কোটি টাকা ঋণ নেওয়া হবে। নতুন এই স্টেডিয়ামে ২ টো প্র্যাক্টিস গ্রাউন্ড থাকবে। এছাড়াও ১১টি খেলার পিচ, একটি অ্যাকাডেমি, একটি ক্লাব হাউস থেকে শুরু করে আরও অন্যান্য সবরকম ফেসিলিটি থাকছে।

প্রসঙ্গত, ভারতে অবস্থিত বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম মোতেরা, যা পরবর্তীকালে নরেন্দ্র মোদি স্টেডিয়াম নামকরণ করা হয়। এতে দর্শক আসনের সংখ্যা ১ লক্ষ ৩২ হাজার। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম অস্ট্রেলিয়ার মেলবোর্ন স্টেডিয়াম। এর দর্শক আসনের সংখ্যা ১ লক্ষেরও বেশি।

এই মুহূর্তে