Homeসমসাময়িকWorld’s oldest whiskey price: পৃথিবীর সবথেকে পুরনো হুইস্কির বোতল, দাম জানলে অবাক...

World’s oldest whiskey price: পৃথিবীর সবথেকে পুরনো হুইস্কির বোতল, দাম জানলে অবাক হবেন!

Outlinebangla Desk: কথায় আছে, মদ যত পুরনো হয় ততই দাম বাড়ে (World’s oldest whiskey price)। সুরাপ্রেমীরা পুরনো মত নিজেদের সংগ্রহে রাখতে চান। সম্প্রতি সেইরকম এক মদের বোতলের খবর সামনে এসেছে। বোতলটি ১৫০ বছরের পুরনো।বোতলের মধ্যে থাকা হুইস্কি প্রায় ২৫০ বছরেরও বেশি পুরনো। পৃথিবীর সবচেয়ে পুরনো হুইস্কি হিসেবে পরিচিত এই Ingledew Whiskey।এর দাম উঠেছে ১ লক্ষ ৩৭ হাজার মার্কিন ডলার,যা ভারতীয় মুদ্রায় ১ কোটি টাকা।

জানা গেছে, মেরিল্যান্ডের রিডগলি পরিবারের থেকে এই বোতলটি কিনেছিলেন বিখ্যাত মার্কিন উদ্যোগপতি জেপি মরগ্যান। এছাড়াও আরও দামি হুইস্কি ও সুরা তিনি কিনেছিলেন। গবেষকরা পরীক্ষা করে দেখেছেন, বোতলটির বয়সের তুলনায় ভেতরে পানীয় টি আরও ১০০ বছরে বেশি পুরনো। পানীয় তৈরি করা হয় ১৭৭০ থেকে ১৭৯০ সালের মধ্যে। এরপর ১৮৬৫ সাল নাগাদ সেটিকে বোতলে ভরা হয়েছিল।

স্কিনার ইনক নামে এক নিলাম সংস্থা ২০ হাজার থেকে ৪০ হাজার ডলারে কিনেছিল। কিন্তু এখন তা ৬ গুণ বেশি দামে বিক্রি করা হয়েছে। পুরনো মদের বোতল কিনেছে ম্যানহাটানের এক গবেষণা সংস্থা ‘মরগ্যান লাইব্রেরি’।তবে এত পুরনো হুইস্কি পান করার অবস্থায় আছে কি না, তা জানা যায়নি।

এই মুহূর্তে