Homeজীবন শৈলীWorld Photography Day: যখন চোখের দ্বীতিয় রুপ ক্যামেরা

World Photography Day: যখন চোখের দ্বীতিয় রুপ ক্যামেরা

Outlinebangla: শব্দের চেয়ে ছবি (Picture) অনেক বেশি কথা বলে। প্রবাদে আছে, ছবি হল হাজার শব্দের প্রতিরূপ। তাই হয়তো মানুষের মুখের কথার থেকে ছবি অনেক বেশি প্রভাব ফেলে। বর্তমান সময়ে কোনো মুহূর্তকে বা দৃশ্যকে ক্যামেরা বন্দী করাটা অনেকের কাছেই ফ্যাসিনেশন বা প্যাশন। গ্রামের রাঙা মাটির পথ ছাড়িয়ে শহরতলির লুকিয়ে থাকা গল্প গুলকে ক্যামেরার মাধ্যমে ফুটিয়ে তোলে ছবিয়াল বা ফটোগ্রাফাররা। এই সমস্ত ছবি প্রেমি মানুষদের সম্মান জানাতে প্রতিবছর ১৯ আগস্ট পালন করা হয় বিশ্ব আলোকচিত্র দিবস (World Photography Day)। এই দিনটি বিশ্বের বিভিন্ন জায়গায় নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হয়ে থাকে। ফটোগ্রাফির ইতিহাসে ফরাসি উদ্ভাবক ‘জোসেফ নিসেফোর নিপস’ (১৭৬৫-১৮৩৩) এক উজ্জ্বল নক্ষত্র হিসেবে পরিচিত। কারন তিনিই ছিলেন পৃথিবীর প্রথম ফটোগ্রাফার।

ফটোগ্রাফিতে নতুন অধ্যায়ের সূচনা হয় ১৮৩৭ সালে। লুইস ড্যাগুইর ও নাইসফোর নিপেক ড্যাগুইর টাইপ ফটোগ্রাফিক সিস্টেম আবিষ্কার করেন। তারই নাম অনুসারে এই সিস্টেমটির নামকরন করা হয়। সিস্টেমটির নাম হল ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি। ১৮৩৯ সালের ১৯ অগাস্ট ফরাসি সরকার এই দিনটি বিশ্ব আলোকচিত্র দিবস (World Photography Day) হিসেবে ঘোষণা করেন। ওই দিনটিকে স্মরণ করার উদ্দেশ্যে প্রতিবছরই বিশ্বজুড়ে উদযাপিত হয় বিশ্ব আলোকচিত্র দিবস। ফটোগ্রাফির যাত্রায় যে সকল মানুষ নিঃস্বার্থ ভাবে কাজ করে গেছেন তাঁদের কে শ্রদ্ধা জানিয়ে দিনটি উদযাপিত হয়।

ফটোগ্রাফি গোটা বিশ্বকে হাতের মুঠোয় এনে দিয়েছে। বর্তমান সময়ে কোনও জায়গায় না গিয়েও আমরা ছবি, ভিডিয়োর মাধ্যমে সেই জায়গা সম্পর্কে জানতে পারি ও দেখতে পারি। বলা চলে চোখের দ্বিতীয় রুপ হয়ে দাঁড়িয়েছে ক্যামেরা। আমাদের কোনো কিছুর দেখার ভঙ্গিমাকে পাল্টে দিয়েছে।

এই মুহূর্তে