Homeস্বাস্থ্য সংক্রান্তWorld health organization: দুই টিকার মিশ্রন ডেকে আনতে পারে বিপদ, সতর্ক করল...

World health organization: দুই টিকার মিশ্রন ডেকে আনতে পারে বিপদ, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Outlinebangla Digital: করোনা মোকাবিলায় দুটি ভিন্ন ডোজের ভ্যাকসিন কার্যকরী হলে প্রথমে অনেক বিজ্ঞানী দাবি করেছিলেন। তবে এই মিশ্র মিশ্র টিকাকরণের বিপক্ষে এবার মত দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ধরণের টিকাকরণকে বিপদজনক বলে আখ্যা দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (world health organization) প্রধান বিজ্ঞানী ডা. সৌম্যা স্বামীনাথন।

ডা. স্বামীনাথন বলেছেন, “বহু মানুষ দুটি পৃথক টিকার ডোজ নেওয়ার কথা ভাবছেন। এ বিষয়ে অনেকেই প্রশ্ন করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জানতে চেয়েছেন, প্রথম টিকা একটি সংস্থার নিয়ে, পরবর্তী টিকার ডোজটি অন্য সংস্থার নিতে পারেন কি না। আমি এই প্রেক্ষিতে জানাতে চাই যে মিশ্র টিকাকরণ নিয়ে এখনও কোনও তথ্যপ্রমাণ আমাদের হাতে আসেনি। আপাতত আমাদের ধারণা, এই প্রবণতা বিপদ ডেকে আনতে পারে।”

টিকার সংকটের মধ্যে অনেকেই মিশ্র টিকা নেওয়ার কথা ভাবছেন। তবে মিশ্র টিকাতে শরীরের উপর কী প্রভাব পড়বে তা নিয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু হয়েছে। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল নিজে দুই বার দুটি আলাদা ঠিকা নিয়ে সবাইকে এই ধরনের টিকা নেওয়ার জন্য উৎসাহ দিয়েছেন। এমনকি ইউরোপের অনেক দেশে দু’রকমের টিকা নেওয়ার নিয়ম চালু হয়েছে। ভবিষ্যতে মিশ্র টিকা ব্যবহারের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না এইমসের ডিরেক্টর ডা. রণদীপ গুলেরিয়া। তিনি জানান, প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য দুটি পৃথক টিকার ব্যবহার করা যেতে পারে।

এই মুহূর্তে