HomeবিবিধWorld Health Organization: জলোচ্ছ্বাসের প্রভাবে হতে পারে প্রচুর মৃত্য, সতর্ক করল বিশ্ব...

World Health Organization: জলোচ্ছ্বাসের প্রভাবে হতে পারে প্রচুর মৃত্য, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Outlinebangla Desk: বিগত কয়েক বছর ধরে নানা ঘূর্ণিঝড়ের প্রভাবের সাক্ষী পশ্চিমবঙ্গ। সে আমফান হোক বা ইয়াস। ঘূর্ণিঝড়ের ফলে রাজ্যে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে।এবার জলোচ্ছ্বাসের ব্যাপারে সতর্ক করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (World Health Organization)।

হু-এর প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, যেভাবে দিনে দিনে জলবায়ু বদলে যাচ্ছে, এর ফলে ভবিষ্যতে নানা প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা বাড়ছে। বন্যা, জলোচ্ছ্বাসের মতো দুর্যোগ আরও বাড়বে।রিপোর্টে আরও বলা হয়, ২০১৯ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ায় অন্তত ৭০ হাজার জন জলে ডুবে মারা গিয়েছেন। এর আগে এই বিষয় নিয়ে সেইরকম কোনো আলোচনা হয় নি । তবে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) এবং রাষ্ট্রপুঞ্জ এই বিষয়টি তুলে ধরতে চাইছে।

পরিবেশবিদদের মতে, যেভাবে দূষণ বাড়ছে তাতে বিশ্ব উষ্ণায়ন অনেক বেড়ে গেছে। ফলে বরফ গলে সমুদ্রের জলতল বৃদ্ধি নিয়ে অনেকদিন ধরেই চলছে আলোচনা।এর সাথে সঙ্গী ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড়ের প্রভাবে রয়েছে জলোচ্ছ্বাস। এই জলোচ্ছ্বাসের ফলে বহু মানুষের ক্ষতি হয়। হাজার হাজার মানুষ ঘরছাড়া হন। তার সাথে নষ্ট হয় চাষের জমি। মারা যায় প্রচুর গবাদি পশু। গত কয়েক বছরের ঘূর্ণিঝড়ে দেখা গেছে, বেশি ক্ষতি হয় সমুদ্র সংলগ্ন অঞ্চলে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, যদি নির্দিষ্ট পরিকল্পনা ও পরিকাঠামো তৈরি করা যায় তাহলেই একমাত্র এই বিপদ আটকানো সম্ভব।

এই মুহূর্তে