Homeবিবিধসুখী দেশের তালিকায় বিশ্বের ১৪৯ টি দেশের মধ্যে ভারতের স্থান ১৩৯ ,...

সুখী দেশের তালিকায় বিশ্বের ১৪৯ টি দেশের মধ্যে ভারতের স্থান ১৩৯ , শীর্ষে ফিনল্যান্ড

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ শুক্রবার প্রকাশিত হওয়া (UN World Happiness Report 2021) অনুযায়ী ১৪৯ টি দেশের মধ্যে ভারত ১৩৯ তম স্থান দখল করেছে। অন্যদিকে সবথেকে সুখী দেশের স্থান পেয়েছে ফিনল্যান্ড। পরপর চার বছর সুখী দেশের তালিকায় শীর্ষে আছে ফিনল্যান্ড। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে ডেনমার্ক ও সুইজারল্যান্ড।

সারা বিশ্বের উপর কোভিড ১৯ এর প্রভাব এবং কীভাবে লোকে সাফল্য অর্জন করেছে তার উপর সমীক্ষা করেই রিপোর্ট প্রকাশ করা হয়। ‘গ্যালাপ ওয়ার্ল্ড পোল’ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়। প্রতিবেদনের সহ-সম্পাদক অধ্যাপক জেফরি সাচস বলেন,  ‘আমাদের দ্রুত কভিড-১৯ পরিস্থিতি থেকে শিক্ষা নিতে হবে। এই মহামারী আমাদের বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের হুমকির কথা মনে করিয়ে দিয়েছে। যার বিরুদ্ধে দ্রুত একজোট হয়ে কাজ করতে হবে।’

প্রসঙ্গত ভারত এবারে ১৩৯ তম স্থানে আছে। ২০১৯ এ ভারত ১৪০ তম স্থানে ছিল। জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, “ভারতের ক্ষেত্রে ব্যক্তিগত ও টেলিফোন উভয় নমুনা নেওয়া হয়েছে , ব্যক্তিগত প্রতিক্রিয়া টেলিফোনের প্রতিক্রিয়াগুলির চেয়ে কম, যদিও ২০১৯-এর ব্যক্তিগত প্রতিক্রিয়ার চেয়ে উল্লেখযোগ্য পরিমাণে বেশি।তবে ২০২০ সালে ভারতীয়দের জীবনযাত্রায় তেমন কোনো পরিবর্তন হয়নি।” অন্যদিকে সবথেকে অসুখী দেশ আফগানিস্তান ১৪৯ তম স্থানে আছে। পাকিস্তান ১০৫ তম, বাংলাদেশে ১০১ তম, চীন ৮৪ তম স্থানে আছে। অর্থাৎ, দেখা যাচ্ছে সুখী দেশের তালিকায় পাকিস্তান, বাংলাদেশের থেকে পিছিয়ে ভারত।

এই মুহূর্তে