Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যঅক্সিমিটার না থাকলেও অক্সিজেন মনিটরিং করা যাবে এই পদ্ধতিতে

অক্সিমিটার না থাকলেও অক্সিজেন মনিটরিং করা যাবে এই পদ্ধতিতে

Outlinebangla Digital Desk: সারা বিশ্ব গত এক বছর ধরে করোনা ভাইরাসের সাথে মোকাবিলা করছে। করোনায় আক্রান্ত হয়ে বহু মানুষ মারা গেছেন। করোনায় আক্রান্ত রোগীর সবচেয়ে বড় জটিলতা অক্সিজেন স্যাচুরেশন কমে যাওয়া। এর জন্য বাড়িতে অক্সিমিটার রাখা ভালো। পালস অক্সিমিটারের সাহায্যে শরীরে অক্সিজেনের মাত্রা জানা সম্ভব।

কিন্তু বর্তমানে বাজারে পালস অক্সিমিটারের আকাল পড়েছে। যার ফলে অনেকের বাড়িতেই নেই অক্সিমিটার।সেইক্ষেত্রে এক বিশেষ উপায়ে অক্সিজেন মনিটরিং করা যেতে পারে। এর জন্য দম বন্ধ করে এক,দুই,তিন করে কুড়ি-ত্রিশ পর্যন্ত গুনতে হবে। যদি দম বন্ধ করে ৯ এর বেশি গুনতে না পারে সেইক্ষেত্রে বুঝতে হবে ওই ব্যক্তির অক্সিজেনের স্বল্পতা রয়েছে। ফলে শীঘ্র রোগীকে হাসপাতালে নিয়ে যেতে হবে। অভিজ্ঞ চিকিৎসক ছাড়া রোগীকে অক্সিজেন দেওয়া উচিত নয়। কারণ অক্সিজেনের মাত্রা সঠিক না হলে ফুসফুসের ক্ষতি হতে পারে।

প্রসঙ্গত, শোওয়া,বসা অবস্থায় রোগীর শরীরে অক্সিজেনের পরিমাণ ৯৩ এর নিচে নেমে গেলে অক্সিজেন দিতে হবে। এছাড়া অক্সিজেন কমে যাচ্ছে কিনা তা বোঝার জন্য রোগীকে ১০ মিনিট হাঁটানো উচিত। হাঁটা অবস্থায় অক্সিজেন ৮৮ এর নিচে নেমে গেলে অক্সিজেন দেওয়া আবশ্যক।

এই মুহূর্তে