Farm laws: আগামী ৪ জানুয়ারি সরকারের সাথে আলোচনা ব্যর্থ হলে, কৃষকরা বড় পদক্ষেপ নিতে বাধ্য হবে, হুঁশিয়ারি কৃষক সংগঠনগুলির

Will have to take firm steps if talks with govt on January 4 fail: Farmer unions
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ নতুন কৃষি বিল নিয়ে একাধিকবার সরকারের সাথে আলোচনার পরেও কোনরকম সমাধান সুত্র মেলেনি। নয়া কৃষি বিলের সমাধান চেয়ে দিল্লির সিংঘু সীমান্তে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। এমন পরিস্থিতির মাঝেই আগামী ৪ জানুয়ারি কেন্দ্রের সাথে বৈঠক করার কথা রয়েছে আন্দোলনরত কৃষকদের। তবে এই বৈঠকের আগেই কৃষক সংগঠনের নেতারা জানিয়ে দিয়েছেন, যদি আগামী ৪ জানুয়ারি কেন্দ্র কোনও সঠিক সিদ্ধান্তে না আসে, তাহলে কৃষক সংগঠন গুলি বড় পদক্ষেপ গ্রহণ করবে।

ভারতীয় কিসান ইউনিয়ন-এর সদস্য যুধবীর সিং জানিয়েছেন, কৃষকদের কোনো রকম ভাবে গুরুত্ব দিচ্ছে না সরকার। এছাড়াও তিনি জানিয়েছেন, শাহিনবাগ আন্দোলনকারীদের সরিয়ে দিতে পেরেছিল সরকার। কিন্তু সরকার যদি ভেবে থাকেন আমাদের সঙ্গেও একই কাজ করবে, তাহলে ভুল ভাবছে, সেই দিনটা কখনও আসবে না।

সরকারের সঙ্গে ৬টি বৈঠক সেরেছেন কৃষকরা। এই বিষয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, সরকারের সঙ্গে ষষ্ঠ বৈঠকে নয়া আইনের সমস্যার ৫০ শতাংশ সমাধান হয়েছে বলা চলে। যদিও কৃষি আইন প্রত্যাহারের বিষয়ে এখনও কিছুই এগোয়নি। আগামী ৪ জানুয়ারি সরকার যদি কোনো পদক্ষেপ না নেয়, তাহলে কৃষকরা নিজেদের লক্ষ্যে অনড় থাকবেন বলে জানিয়ে দিয়েছেন তিনি।