Homeস্বাস্থ্যপুষ্টি গুনকেন খাবেন বাঁধাকপি, দেখে নিন বাঁধাকপির উপকারিতা গুলি।

কেন খাবেন বাঁধাকপি, দেখে নিন বাঁধাকপির উপকারিতা গুলি।

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: শীতকালে প্রচুর বাঁধাকপি বাজারে। স্বাদে ও গুণে অতুলনীয় এই সবজিটি অবশ্য এখন বিশেষ পদ্ধতিতে চাষ করার কারণে মোটামুটি সারা বছরই পাওয়া যাচ্ছে। শীত কালীন বাঁধাকপির স্বাদ তুলনামূলক ভাবে অন্য সময়ের বাঁধাকপির চাইতে বেশি। এছাড়াও বাঁধাকপি কাঁচা কিংবা রান্না করে খাওয়া যায়।

বাঁধাকপি তে রয়েছে প্রচুর উপকারিতা, জেনে নিন সেগুলি-

১। হাড় ভালো রাখে বাঁধাকপি
বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। ভিটামিন সি হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। যারা নিয়মিত বাঁধাকপি খায় তারা বয়স জনিত হাড়ের সমস্যা থেকে রক্ষা পায়।

২। প্রচুর ভিটামিন আছে বাঁধাকপিতে
অনেকেই শরীরে ভিটামিনের অভাব দূর করার জন্য নিয়মিত মাল্টি ভিটামিন ট্যাবলেট খান। আপনি কি জানেন নিয়মিত বাঁধাকপি খেলে আপনার আর মাল্টি ভিটামিন খাওয়ার প্রয়োজন হবে না। কারণ বাঁধাকপিতে শরীরের জন্য প্রয়োজনীয় সব ভিটামিনই আছে।

৩। ওজন কমাতে সহায়ক খাবার
বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। ওজন কমাতে চাইছেন যারা তাদের জন্য নিয়মিত সালাদ খাওয়ার বিকল্প নেই। আর প্রতিদিনের সালাদের রাখুন বাঁধাকপি। সালাদে প্রচুর পরিমাণে বাঁধাকপি থাকলে অতিরিক্ত ক্যালোরি বাড়ে না বললেই চলে।

৪। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। আপনি যদি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নিজেকে সুস্থ্য রাখতে চান তাহলে প্রতিদিনের খাবার তালিকায় বাঁধাকপি যোগ করুন।

৫। ত্বক ভালো রাখে
ত্বক ভালো রাখতে ভিটামিন ই এর জুড়ি নেই। আর বাঁধাকপিতে আছে প্রচুর ভিটামিন ই। বাঁধাকপির ফ্রি র‍্যাডিকেল ফাইটিং প্রোপার্টি আছে যা ত্বকের যে কোনও সমস্যা সমাধান করতে সক্ষম। এছাড়াও নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না।

এই মুহূর্তে