Homeস্বাস্থ্য সংক্রান্তWhy breast milk is necessary: শিশুর জন্মের পর মাতৃদুগ্ধ কেন প্রয়োজনীয়?

Why breast milk is necessary: শিশুর জন্মের পর মাতৃদুগ্ধ কেন প্রয়োজনীয়?

Outlinebangla Health Desk: নবজাতকের জন্য মায়ের দুধের কোন বিকল্প নেই (Why breast milk is necessary)। মায়ের দুধের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করতে প্রতি বছর ১ থেকে ৭ আগস্ট পালন করা হয় ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ’। এর সাথে মাতৃদুগ্ধ নিয়ে যে ভ্রান্ত ধারণা আছে তাও দূর হয়। করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা করছেন অনেকেই। শিশুদের রক্ষা করতে পারে মায়ের দুধ (Why breast milk is necessary)। বিশ্বস্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের পরামর্শ, জন্মের এক ঘন্টার মধ্যেই শিশুকে স্তন্যপান করালে ভবিষ্যতে নানা সমস্যা থেকে দূরে রাখা যায়।

breast milk is necessary
শিশুর জন্মের পর যত তাড়াতাড়ি সম্ভব শিশুকে কোলোস্ট্রামের জন্য স্তন্যপান করানো উচিত। কোলোস্ট্রাম হল হলুদাভ ঘন তরল,যা সন্তানের জন্মের পর স্তন থেকে নিঃসৃত হয়। এতে থাকে IgA নামক অ্যান্টিবডি যা শিশুর শরীরের নানা অঙ্গের রক্ষাকারী আবরণ হিসেবে কাজ করে। প্রসবের পর ২-৩ দিন এই দুধ নিঃসৃত হয়। পুষ্টিবিদরা এই দুধকে তরল সোনা বলেন।

Why breast milk is necessary after the birth
জন্মের পর থেকে ছয় মাস পর্যন্ত মায়ের দুধ শিশুর পর্যাপ্ত পুষ্টি মেটাতে সক্ষম। আলাদা করে আর কোনো খাবারের প্রয়োজন হয় না। ছয় মাস পর থেকে ধাপে ধাপে অন্য খাবার খাওয়া শুরু করলেও দুই বছর বয়স পর্যন্ত মাতৃদুগ্ধ পান করতে পারে শিশুরা। প্রি-ম্যাচিউর,অসুস্থ বা সময়ের আগে জন্ম হয়েছে এমন শিশুদেরও অবশ্যই মায়ের দুধ দিতে হবে। শিশুর শারীরিক গঠন বৃদ্ধিতে যে প্রয়োজনীয় উপাদানের প্রয়োজন তা উপস্থিত মাতৃদুগ্ধে।

আরও পড়ুনঃ Tea in paper cups: কাগজের কাপে নিয়মিত চা পান করেন? নিজের অজান্তে চরম ক্ষতি করছেন

এই মুহূর্তে