HomeবিবিধTaliban: শীঘ্রই হবে সরকার গঠন! কে হচ্ছেন তালিবান সরকারপ্রধান?

Taliban: শীঘ্রই হবে সরকার গঠন! কে হচ্ছেন তালিবান সরকারপ্রধান?

Outlinebangla Digital Desk: তালিবান, আফগানিস্তানের (Afghanistan) রাজধানি কাবুল দখলের পর আফগানিস্তান ছেড়ে চলে যান প্রেসিডেন্ট আসরাফ ঘানি। এই মুহূর্তে আফগানিস্তানে্র কোনো সরকার নেই। তাই এমন পরিস্থিতিতে দ্রুত সরকার গঠনে তোড়জোড় শুরু করেছে তালিবান। একাধিক রাজনৈতিক মহল মনে করছে আফগানিস্তান গণতান্ত্রিক রাষ্ট্র হয়ে ওঠার কোনও সম্ভাবনা নেই পরিবর্তে একটি কাউন্সিল তৈরি হতে পারে।

তালিবান গোষ্ঠীর সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা হলেও শোনা যাচ্ছে কাবুলে আসন্ন সরকারের প্রধান হচ্ছেন মোল্লা আব্দুল গনি বারাদার। কার্যত বিনাযুদ্ধে আফগানিস্তান (Afghanistan Crisis) দখলের তিন দিনের মধ্যেই আফগানিস্তানে ফিরেছেন আব্দুল গনি। জানা গিয়েছে, কাতারের দোহা থেকে একটি বিশেষ বিমানে করে মঙ্গলবার কান্দাহারে ফেরেন তিনি।

২০০১ সালে মার্কিন সেনা যখন তালিবানি শাসনে ইতি টানে ঠিক তখন তালিবানের অন্যনেতাদের সঙ্গে প্রথমে কাবুল, তারপর দেশ ছেড়ে পাকিস্তানে পালিয়ে যান তিনি। তারপরই সন্ত্রাস ছড়ানো ও সন্ত্রাসের মামলায় ৮ বছর পাকিস্তানের কারাগারে বন্দী ছিলেন মোল্লা বরাদর। এবং গত তিন বছর আগে আমেরিকার আবেদনে সাড়া দিয়ে মুক্তি দেয় পাকিস্তান। তারপরই বিজয়ীর বেশে দেশে ফেরেন ও দোহায় বসে ঘুঁটি সাজিয়েছেন আফগানিস্তান দখলের। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক ড. আসিম ইউসুফজাই জানিয়েছেন “আফগানভূমিতে তালিবান সরকার আসছে। এবং মোল্লা আব্দুল গনি বারাদার ইসলামী আমিরাতের প্রেসিডেন্ট হচ্ছেন। এই বিষয়ে কোনো সন্দেহ নেই।“

এই মুহূর্তে