HomeবিবিধCOVID19: ভারতে করোনা মহামারী 'এন্ডেমিক' পর্যায় পৌঁছে গিয়েছে, জানালেন হু-র প্রধান বিজ্ঞানী

COVID19: ভারতে করোনা মহামারী ‘এন্ডেমিক’ পর্যায় পৌঁছে গিয়েছে, জানালেন হু-র প্রধান বিজ্ঞানী

Outlinebangla Digital Desk: করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ শেষ হতেই তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা করছে সবাই। এর মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গবেষক সৌম্য স্বামীনাথন জানিয়েছেন,”ভারতে কোভিড এন্ডোমিসিটির পর্যায়ে প্রবেশ করেছে।” তিনি জানান, “কয়েক মাস আগে যেভাবে বিপুল হারে করোনার বৃদ্ধি দেখা যাচ্ছিল, এখন আর তেমনটা নেই। ”

কী এই এন্ডোমিসিটি? এন্ডোমিসিটির কথার অর্থ স্থানীয়তা এবং এন্ডেমিক পর্যায় হল যখন কোনও ভাইরাস, একটি দেশে নির্দিষ্ট কিছু সংখ্যক জনসংখ্যার মধ্যে সীমাবদ্ধ থাকে, তার সাথে সংক্রমণের সংখ্যা মাঝারি থেকে কমের দিকে যায়।মহামারীর এটি একটি গুরুত্বপূর্ণ পর্যায়। এপিডেমিকের বিপরীত বলা যেতে পারে এন্ডেমিককে। সৌমী স্বামীনাথন বলেছেন, ‘ভারতের মতো বিশাল দেশে, বিভিন্ন ধরণের মানুষ বাস করেন। দেশের প্রতিটি স্থানে জনসাধারণের রোগ প্রতিরোধ ক্ষমতার মাত্রা ভিন্ন। ফলে পুরোটাই একটি সম্ভাব্য অনুমান।’

অন্যদিকে তিনি বলেছেন, করোনার প্রকোপ কমানোর জন্য ভ্যাকসিনেশন প্রক্রিয়া গুরুত্বপূর্ণ। তাই যেসব জায়গায় টিকা কম দেওয়া হয়েছে আগামী দিনে সেই স্থানগুলি উদ্বেগের কারণ হয়ে দাঁড়াতে পারে। এমনকি এই স্থানগুলি থেকে সংক্রমণ বেশি মাত্রায় ছড়াতে পারে। তবে বর্তমান পরিস্থিতি বজায় থাকলে ২০২২ এর মধ্যে স্বাভাবিক অবস্থায় ফিরতে পারে।

এই মুহূর্তে