HomeবিবিধLakshmi Bhandar: কারা পাবে 'লক্ষ্মীর ভান্ডার' প্রকল্পের সুবিধা? কাটছে না ধোঁয়াশা

Lakshmi Bhandar: কারা পাবে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের সুবিধা? কাটছে না ধোঁয়াশা

Outlinebangla Digital Desk: পরিবারের গৃহবধূদের আর্থিক সহায়তার জন্য রাজ্য সরকার ‘ লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প চালু করেছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী সেপ্টেম্বরে চালু হয়ে যাবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। কিন্তু কারা এই প্রকল্পের সুবিধা পাবেন বা কারা পাবেন না তা নিয়ে এখনও ধোঁয়াশা কাটছে না।

সরকারি নির্দেশিকাতে জানানো হয়েছিল,স্থায়ী সরকারি চাকরিরত এবং পেনশনভোগীরা এই প্রকল্পে আবেদন করতে পারবেন না। অন্যদিকে এই প্রকল্পের জন্য নির্দিষ্ট কোন আয়ের সীমারেখা টানা হয় নি। তাই অনেকেই প্রশ্ন তুলেছেন বেসরকারি সংস্থায় কাজ করেও যাঁরা মোটা বেতন পায় তাঁরাও কি আবেদন করতে পারবেন? এই নিয়ে এক প্রশাসনিক কর্তা বলেন, “প্রকৃত অর্থে যাঁদের আর্থিক সহযোগিতা প্রয়োজন, প্রধানত তাঁদের কথা ভেবেই এই প্রকল্পের পরিকল্পনা করা হয়েছে। অবস্থাপন্ন মানুষজন সেটা বিবেচনায় রাখবেন, এটা তো আশা করাই যায়। মনে করা হচ্ছে, দুয়ারে সরকারের শিবিরে গিয়ে অবস্থাপন্নদের বেশির ভাগই এই প্রকল্পের সুবিধা নিতে চাইবেন না।”

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে সাধারণ শ্রেণীর গৃহবধূদের মাসে ৫০০ এবং তপশিলি জাতি এবং জনজাতিভুক্ত বধূদের মাসে ১০০০ টাকা দেওয়া হবে। ২৫-৬০ বছর বয়সিরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। তবে অনেকের মতে, প্রকৃত অর্থে দুঃস্থদের জন্য যদি এই প্রকল্প করা হত তাহলে রাজ্য সরকারের রাজকোষের উপর চাপ কমত।

এই মুহূর্তে