Thursday, January 28, 2021
Home সীমানা ছাড়িয়ে WHO: ভ্যাকসিন যে কাজ করবে এমন কোন গ্যারান্টি দেওয়া যাচ্ছে না

WHO: ভ্যাকসিন যে কাজ করবে এমন কোন গ্যারান্টি দেওয়া যাচ্ছে না

আউটলাইন বাংলা ডেস্ক: এই মুহূর্তে ভ্যাক্সিনের দিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব। ভ্যাক্সিনেই মুক্তি চাইছে মানুষ। কিন্তু সেই ভ্যাক্সিন নিয়ে এবার নিরাশার কথা শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। মঙ্গলবার ভ্যাক্সিন নিয়ে বিবৃতিতে তিনি বলেছেন, ‘যেসব ভ্যাক্সিন তৈরি হচ্ছে, সেগুলো কাজ করবে এমন গ্যারান্টি নেই। যত বেশি মানুষের উপর টেস্ট করা হবে, তত বেশি নিরাপত্তার বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।’

বর্তমানে প্রায় ২০০টি ভ্যাক্সিন নিয়ে গবেষণা চলছে। কিছু ভ্যাক্সিন ক্লিনিক্যাল, কিছু প্রি-ক্লিনিক্যাল টেস্টিং-এর পর্যায়ে রয়েছে। WHO প্রধানের মতে ইতিহাস বলবে,এর মধ্যে কোনোটা সফল হবে, কোনোটা ব্যার্থ হবে। বিশ্বের একাধিক গবেষণাগারে ভ্যাক্সিন নিয়ে গবেষণা চলছে। এই বছরেই ভ্যাক্সিন নিয়ে অন্তত একটি রিপোর্ট সামনে আসবে বলে মনে করা হচ্ছে।

তবে বিশ্বের সব দেশ যাতে সমানভাবে ভ্যাক্সিন পায়, তার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে WHO. আর তাতে সামিল হওয়ার জন্য ইতিমধ্যেই আহ্বান জানানো হয়েছে ভারতকে। আপাতত ভারতে তিনটি ভ্যাক্সিনের উপর গবেষণা এগিয়েছে, প্রধানমন্ত্রী নিজেই তা জানিয়েছেন। এই পরিস্থিতিতে নতুন আশা দেখাচ্ছে ভারত। এই ভ্যাকসিন ১৭৫০ জনের শরীরে ট্রায়াল দেওয়া হয়েছে বলেই জানিয়েছিল আইসিএমআর।

Most Popular