Homeসমসাময়িকAir Pollution: বিশ্বে বাড়ছে বায়ুদূষণের প্রভাব, কড়া নির্দেশিকা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Air Pollution: বিশ্বে বাড়ছে বায়ুদূষণের প্রভাব, কড়া নির্দেশিকা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Outlinebangla Desk:জলদূষণ, শব্দদূষণ এর সাথে পাল্লা দিয়ে বাড়ছে বায়ুদূষণ। যার জেরে প্রতিবছর প্রায় লক্ষাধিক মানুষ নানা রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। যেভাবে পরিবেশে বায়ুদূষণ বাড়ছে তা নিয়ে উদ্বেগে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।এই বায়ুদূষণের জন্য দায়ী করা হচ্ছে বিদ্যুৎ কেন্দ্র, কারখানা, যানবাহন থেকে নির্গত ধোঁয়াকে।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, প্রতিবছর বায়ুদূষণের কারণে ৭০ লক্ষ মানুষ মারা যায়। দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য কড়া পদক্ষেপ নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। নতুন নির্দেশিকা জারি করেছে এবং রাষ্ট্রসঙ্ঘের ১৪৯ টি সদস্য দেশকে সেই নির্দেশিকা পাঠানো হয়েছে। তাতে বলা হয়েছে, বায়ুদূষণের অন্যতম কারণ কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে। এছাড়া নির্দেশিকায় পার্টিকুলেট ম্যাটার, নাইট্রোজেন ডাই অক্সাইডের সর্বোচ্চ মাত্রা কত থাকবে তাও স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে। নাইট্রোজেন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড এবং কার্বন মনোক্সাইড সহ ছয় ধরণের দূষণ থেকে বায়ুর গুণগত মান উন্নত করার সুপারিশ করা হয়েছে।

অন্যদিকে, বিশ্বজুড়ে বায়ুদূষণের প্রভাব পড়ছে জনজীবনের উপর। দূষিত বায়ুতে শ্বাস নিয়ে অনেকেই লাং ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এছাড়া প্রতিবছর বহু মানুষ হৃদরোগ, স্ট্রোক ইত্যাদি রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। বায়ুদূষণ শুধু জনজীবনে প্রভাব ফেলছে তা নয়। এর সাথে প্রভাব পড়ছে আবহাওয়ার উপর। বায়ুদূষণের কারণে আবহাওয়ার পরিবর্তন হচ্ছে

এই মুহূর্তে