বিশ্বের সবথেকে শক্তিশালী সেনাবাহিনী কার? ভারত কত নম্বরে? জানুন

Who is the most powerful army in the world What is the number of India
বিশ্বের সবথেকে শক্তিশালী সেনাবাহিনী কার? ভারত কত নম্বরে? জানুন

আউটলাইন বাংলা ডেস্ক: রবিবার প্রতিরক্ষা সংক্রান্ত ওয়েবসাইট ‘মিলিটারি ডিরেক্টে’-একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। যেখানে দেখা যাবে প্রতিরক্ষা বিষয়ে কোন দেশ এগিয়ে বা কোন দেশের সেনাবাহিনী সবথেকে বেশি শক্তিশালী। সেই সমীক্ষা অনুযায়ী, বিশ্বের সবথেকে শক্তিশালী সেনাবাহিনী চিনের। অন্যদিকে, ভারতও খুব একটা পিছিয়ে নেই। ভারত বিশ্বের চতুর্থ স্থানে আছে।

বিশ্বের সবথেকে শক্তিশালী দেশ আমেরিকা যুক্তরাষ্ট্র হওয়া সত্ত্বেও সেনাবাহিনীর দিক থেকে আমেরিকা দ্বিতীয় স্থানে আছে। রাশিয়া আছে তৃতীয় স্থানে। চতুর্থ স্থানে ভারত এবং ভারতের পরে ফ্রান্স, ইংল্যান্ড শীর্ষ দশের মধ্যে স্থান পেয়েছে। সমীক্ষা অনুযায়ী, চিন ১০০ এর মধ্যে ৮২ পেয়ে শীর্ষ স্থান অধিকার করেছে। আমেরিকা ৭৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। রাশিয়া ও ভারত যথাক্রমে ৬৯ ও ৬১ পয়েন্ট পেয়ে তৃতীয় ও চতুর্থ স্থান অধিকার করেছে। বাজেট,নিষ্ক্রিয় ও সক্রিয় সামরিক কর্মীদের সংখ্যা, মোট বায়ু,সমুদ্র, স্থল ও পারমাণবিক সংস্থান,গড় বেতন এইসব বিষয়ের উপর ভিত্তি করেই মূল্যায়ন করা হয়েছে।

সমীক্ষা অনুযায়ী, বিমান যুদ্ধে আমেরিকা এগিয়ে। তাদের যুদ্ধ বিমানের সংখ্যা ১৪১৪১ টি। আবার রাশিয়া স্থল যুদ্ধে এগিয়ে। তাদের ট্যাঙ্কের সংখ্যা ৫৪৮৬৬ টি। অন্যদিকে চিন ৪০৬ টি যুদ্ধ জাহাজ নিয়ে সমুদ্র যুদ্ধে সবার থেকে এগিয়ে। তবে অনেকের মতে আমেরিকা যুক্তরাষ্ট্র সবদিক থেকেই এগিয়ে। আমেরিকার সাথে চিনের কোন তুলনাই হয়না।