Homeজীবন শৈলীMigraine pain: মাইগ্রেনের তীব্র যন্ত্রনা থেকে বাঁচতে যেগুলি খাবেন

Migraine pain: মাইগ্রেনের তীব্র যন্ত্রনা থেকে বাঁচতে যেগুলি খাবেন

Outlinebangla Health Desk: বর্তমানে মাইগ্রেন নামক যন্ত্রণায় অনেকেই ভুগছেন। বিশ্বের প্রায় ১১ শতাংশ মানুষ এই মাইগ্রেন সমস্যায় ভোগেন। এই ব্যথা মাথার যেকোনো এক পাশ থেকে শুরু হয়ে ক্রমশ বাড়তে থাকে। ফলে তা মারাত্মক কষ্টকর হয়ে ওঠে। এটি হয়তো সম্পূর্ণ ভাবে নির্মূল করা সম্ভব নয়। তবে কিছু খাদ্য গ্রহণের মাধ্যমে মাইগ্রেনের সমস্যা কিছুটা কমতে পারে।

মাইগ্রেনের ব্যথায় ম্যাগনেসিয়াম খুবই কার্যকর। শরীরে ম্যাগনেসিয়ামের অভাব হলে দীর্ঘক্ষণ মাথা ব্যথার সম্ভাবনা থাকে। এর জন্য বাদাম খুবই উপকারী। কারণ বাদাম ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। তাই সকালে ওঠে বাদাম খাওয়া ভালো। বাদাম ছাড়াও ম্যাগনেসিয়াম আছে এমন শাকসবজি খাওয়া উচিত।

অনেক সময় পেট খালি থাকলে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের চেয়ে কমে যায়। একে হাইপোগ্লাইসেমিয়া বলে। এর কারণে অনেক সময় মাইগ্রেনের ব্যথা বাড়ে। এর জন্য কলা খুবই উপকারী। কলা খেলে দ্রুত শক্তি পাওয়া যায়।

জল বেশি পরিমাণে খেলে মাইগ্রেন অ্যাটাকের ঝুঁকি কমে। শরীরকে হাইড্রেটেড রাখার জন্য শুধু জল যথেষ্ট নয়। এর সাথে উপযুক্ত খাদ্য খাওয়া উচিত। তরমুজের প্রায় ৯২ শতাংশ জল থাকে। তাই এটি শরীরে জলের চাহিদা পূরণ করে।

মাইগ্রেনের সমস্যা দূর করার জন্য লেবু ও আদর রস মিশ্রিত চা খাওয়া ভালো। আদাকুচি চিবালে উপকার পাওয়া যায়।

এই মুহূর্তে