Homeতথ্যমুলকKalpataru festival: কল্পতরু উৎসব আসলে কি? দক্ষিণেশ্বরে কেনই বা শুরু হল এই...

Kalpataru festival: কল্পতরু উৎসব আসলে কি? দক্ষিণেশ্বরে কেনই বা শুরু হল এই উৎসব।

আউটলাইন বাংলা ডেস্ক: প্রতি বছর ১লা জানুয়ারি কল্পতরু উৎসব উপলক্ষে ভোর থেকে দক্ষিণেশ্বর মন্দিরে বিভিন্ন জায়গা থেকে দর্শনার্থীর ঢল নামে (Kalpataru festival)। এবার যদিও সে সব হচ্ছে না। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়ছে।

কিন্তু কেন এই কল্পতরু উৎসব? ১৮৮৬ সালের ১ জানুয়ারি ঠাকুর শ্রীরামকৃষ্ণের এক বিশেষ লীলামাহাত্ম্যের কারণেই এই দিনটি রামকৃষ্ণ ভক্তরা পালন করেন। এখানেই পরমপুরুষ শ্রীরামকৃষ্ণ নিজেকে কল্পতরু হিসেবে ঘোষণা করেন (Kalpataru festival) এই দিন। কাশীপুর বাগানবাড়িতে ঘুরতে ঘুরতে ১ জানুয়ারি সকালবেলা গিরিশচন্দ্র ঘোষকে নিজের অবতারত্বের কথা জিজ্ঞেস করেন ঠাকুর।

উত্তরে গিরিশচন্দ্র ঘোষ বলেছিলেন ‘ব্যাস-বাল্মিকী যাঁর ইয়ত্তা করতে পারেনি, এই অধম গিরিশ তাঁর কি বলবে। তা শুনে ঠাকুর শ্রী রামকৃষ্ণ বলেছিলেন ‘‘তোমাদের কি আর বলবো, আশীর্বাদ করি তোমাদের চৈতন্য হউক।“ এই সময়ে ঠাকুর উপস্থিত গৃহী ভক্তদের বুক পিঠে হাত বুলিয়ে দেন। ঠাকুরের সেই স্পর্শে অলৌকিকের ছোঁয়া অনুভব করেছিলেন উপস্থিত গৃহী ভক্ত ও অন্যান্য ঠাকুর-ঘনিষ্ঠরা।

ঠাকুরের এই উক্তিকে পরম মহিমা বলে মনে করেন ভক্তরা। এই দিনটি তাই চিহ্নিত হয়ে রয়েছে জাগতিক চাওয়া-পাওয়ার ঊর্ধ্বে। এই দিনটিকে ‘কল্পতরু দিবস হিসেবে সবাই জানেন। কিন্তু এই প্রাপ্তি কোনও জাগতিকতায় আবদ্ধ নয়। এই প্রাপ্তি পারমার্থিক। এই দিনে দেশ বিদেশ থেকে ভক্ত দের আগমন ঘটে দক্ষিণেশ্বর মন্দিরে।

Read More – বাড়ির প্রধান গেট শুধু নিরাপত্তা জন্য নয়, রয়েছে বাস্তু মতে অনেক গুরুত্ব

এই মুহূর্তে