Homeরাজ্যCorona delta variant: করোনার ডেল্টা প্রজাতির সংক্রমণে চতুর্থ স্থানে পশ্চিমবঙ্গ

Corona delta variant: করোনার ডেল্টা প্রজাতির সংক্রমণে চতুর্থ স্থানে পশ্চিমবঙ্গ

Outlinebangla Digital Desk: করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য জোরকদমে চলছে টিকাকরণের কাজ। কিন্তু এর মধ্যেই ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে করোনার ডেল্টা প্রজাতি। ভারতে এই প্রজাতির করোনা দাপট দেখাতে শুরু করেছে। এর মধ্যেই কেন্দ্রের তরফের রিপোর্ট প্রকাশ করে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গেও হানা দিয়েছে করোনার নতুন ডেল্টা প্রজাতি। যার জন্যই বেড়েছে আশঙ্কা।

‘ভ্যারিয়েন্ট অব কনর্সান’ (ভিওসি) তালিকায় থাকা স্ট্রেনগুলির মধ্যে সবথেকে বেশি শক্তিশালী এই ডেল্টা প্রজাতি। কেন্দ্র জানিয়েছে, দেশের যে ৩৫ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ডেল্টা প্রজাতির স্ট্রেন পাওয়া গেছে তার মধ্যে চতুর্থ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ।রাজ্যে সব মিলিয়ে ২১ জুন পর্যন্ত ১,৫৫৩ টি ভিওসি নমুনা সংগ্রহ হয়েছে।যার মধ্যে ১,৩৯৭ টি হল ডেল্টা স্ট্রেন। এর মধ্যে চার জন বাইরের ব্যক্তি। বাকি সবাই এরাজ্যের বাসিন্দা।

পশ্চিমবঙ্গ ছাড়াও সাতটি রাজ্যে ভিওসি-র ৫০ শতাংশের বেশি ডেল্টা স্ট্রেনের উপস্থিতি পাওয়া গেছে। সেগুলি হল, দিল্লি, মহারাষ্ট্র, কেরল, অন্ধ্রপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা ও তেলঙ্গানা। করোনার ডেল্টা প্রজাতির সংক্রমণে প্রথম স্থানে দিল্লি। ডেল্টা প্রজাতি ক্রমশই আশঙ্কা বাড়াচ্ছে। এই প্রজাতির সংক্রমণের ফলে রুগীর ফুসফুস নষ্ট হয়ে যায়। এছাড়া প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

এই মুহূর্তে