সঠিক ভাবে মাস্ক না পরলে কড়া শাস্তি, নির্দেশ নবান্নের

west bengal government declared punishment if don't wear a mask properly
সঠিক ভাবে মাস্ক না পরলে কড়া শাস্তি, নির্দেশ নবান্নের. Symbolic Image: Google

আউটলাইন বাংলা: রাজ্যে ফের করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। রোজই বাড়ছে করোনা সংক্রমণ। কিন্তু এর মধ্যেই অনেকেই এই ভয়াবহতাকে গুরুত্ব না দিয়ে মাস্ক ছাড়াই ঘুরে বেড়াচ্ছেন। তাই সঠিকভাবে মাস্ক না পরলে কড়া শাস্তির নির্দেশ দিল নবান্ন। শনিবার নবান্নের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে, কোন ব্যাক্তির মাস্ক না পরলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে হবে।

২০০৫ সালের দুর্যোগ বিপর্যয় আইনের ৫১ ধারাতেও পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে জেলা পুলিশ আধিকারিদের। দেশজুড়ে করোনা সংক্রমণ বাড়ছে। এমন অবস্থায় চিকিৎসকরা বারবার মাস্ক পরার নির্দেশ দিয়েছেন। তারপরেও উদাসীন জনগণ। এই নির্দেশ অমান্য করেই রাস্তায় ঘুরছেন। গত বছর মার্চে প্রথম রাজ্যে করোনা থাবা বসিয়েছিল।

পরিস্থিতি সামলাতে লকডাউন জারি করা হয়। সবকিছু বন্ধ করে দেওয়া হয়।মাস্ক, স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক করা হয়। এমনকি অনেকে না পরার জন্য রাস্তায় কান ধরে উঠবোসও করতে হয়েছে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই সাধারণ মানুষ করোনাবিধি ভুলতে শুরু করেছিল। যার ফলে আবার করোনা সংক্রমণ বেড়েছে। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ প্রথমবারে থেকে বেশি ভয়াবহ। তাসত্বেও মাস্ক পরার অনীহা দেখা যাচ্ছে আমজনতার মধ্যে। যার জন্যই প্রশাসন কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

গত ২৪ ঘন্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছে ১৪ হাজার ২৮১ জন। এক দিনে মারা গিয়েছেন ৫৯ জন। বাংলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৭লক্ষ ২৮ হাজার ৬১ জন। করোনায় মোট প্রাণ হারিয়েছেন ১০ হাজার ৮৮৪ জন।