টেট নিয়ে কোনো দুর্নীতি হয়নি, স্পষ্ট জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

West Bengal Education Minister Partha Chatterjee says there has been no corruption in the TET exam
West Bengal Education Minister Partha Chatterjee (Photo: Google)

আউটলাইন বাংলা ডেস্কঃ বাংলায় চলছে বিধানসভা নির্বাচন। চলছে একে অপরের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই। এমন অবস্থায় বিরোধীরা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যাযয়ের কাজ নিয়ে নানা প্রশ্ন তোলেন। টেট নিয়ে বিরোধীরা বিতর্ক তৈরি করলে পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) তার স্পষ্ট উত্তর দেন, টেট (TET) বা চাকরির পরীক্ষা নিয়ে কোনো দুর্নীতি হয়নি।

পার্থবাবু বিধানসভা নির্বাচনের প্রার্থী। ভোটের প্রচারের মধ্যেই টেট সংক্রান্ত ও প্রশ্ন ফাঁস হওয়া নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে তার বিরুদ্ধে শিক্ষামন্ত্রী বলেন, “টেট নিয়ে কোনও দুর্নীতি হয়নি। ২০১৪ সালে সুপ্রিম কোর্ট সে কথা বলে দিয়েছে। সব ঠিক আছে। আটবার প্রশ্নপত্র ফাঁস হয়নি। একবারই একটা গণ্ডগোল দেখা দিয়েছিল। এখনকার প্রযুক্তির যুগে নানা ঘটনা ঘটে। এখন প্রশ্ন ফাঁস হওয়া প্রায় রোজকার ঘটনা। আগেও হয়েছে। প্রচার হত না।” তাছাড়া তিনি বলেন, “টেট কোনও চাকরি নয়, এলিজিবিলিটি। গ্র‌্যাজুয়েট হওয়া মানেই তো চাকরি হচ্ছে না। কেন্দ্র তো বছরে দু’ বার টেট পরীক্ষার ব্যবস্থা করে। কিন্তু তাতে তো চাকরি হচ্ছে না। অকারণে এসব প্রচার করা হচ্ছে। উত্তরবঙ্গের অনেকে বামপন্থী প্রার্থীই তো চাকরি পেয়েছেন। তারা মেধার জন্যই পেয়েছে। আমি আবার বলছি, টেট একটি এলিজিবিলিটি।”

অন্যদিকে শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয়কে সেরার তকমা দেওয়া হয়েছে। ফলে শিক্ষামন্ত্রী জানান, “রাজ্যে শিক্ষা, যোগ্যতা এবং মেধার ভিত্তিতে বিভিন্ন পদে নিয়োগ করা হয়েছে। শিক্ষাকে বাস্তবমুখী করা হয়েছে। সিলেবাস পরিবর্তন আনা হয়েছে, যেটা আজকের যুগের সঙ্গে খুবই উপযুক্ত।”