Homeরাজ্যপ্রত্যেককে বিনামূল্যে ভ্যাকসিন দিতে হবে, দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ রাজ্য সরকার

প্রত্যেককে বিনামূল্যে ভ্যাকসিন দিতে হবে, দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ রাজ্য সরকার

Outlinebangla Desk: যে ভাবে দেশে করোনা থাবা বসিয়েছে তা মোকাবিলার একমাত্র হাতিয়ার ভ্যাকসিন। দু’দফা ভ্যাকসিন দেওয়ার পর ১ লা মে থেকে তৃতীয় দফায় ভ্যাকসিন দেওয়ার আগে কেন্দ্র সরকার ভ্যাকসিনের দামের বৈষম্যমূলক নীতি ঘোষণা করেছে। এই নিয়ে সরব হয়েছে রাজ্য সরকার। ভ্যাকসিন সংক্রান্ত এই নীতি বাতিল করার দাবি তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে পশ্চিমবঙ্গ সরকার। আগামী সোমবার এই মামলার শুনানি হতে পারে।

হলফনামায় বলা হয়েছে, ‘রাজ্যগুলিকে এভাবে ভ্যাকসিনের দাম নিয়ে দর কষাকষিতে নামতে বাধ্য করা যায় না৷ এর ফলে রাজ্যগুলিকে যেভাবেই হোক ভ্যাকসিনের জন্য অর্থ জোগাড় করতেই হবে৷ যার জেরে এমনিতেই চাপে থাকা রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো আরও ভেঙে পড়বে৷’ যদিও সুপ্রিম কোর্ট এর আগেই ভ্যাকসিনের দামের বৈষম্য নিয়ে প্রশ্ন তুলেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম থেকেই বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার পক্ষে ছিলেন।তিনি সব রাজ্যকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার দাবি জানায়।

ভারত বায়োটেকের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতি ডোজ কোভ্যাক্সিনের জন্য সরকারি হাসপাতালে খরচ পড়বে ৬০০ টাকা। কিন্তু বেসরকারি হাসপাতালের খরচ পড়বে ১২০০ টাকা অর্থাৎ দ্বিগুণ। অন্যদিকে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া কোভিশিল্ডের দাম ঘোষণা করেছেন। সরকারি হাসপাতাল গুলিতে পড়বে ৪০০ টাকা এবং বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে পড়বে ৬০০ টাকা। সেক্ষেত্রে দেখা যাচ্ছে কোভ্যাক্সিনের দাম কোভিশিল্ডের থেকে অনেক বেশি।

এই মুহূর্তে