Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যMental health problem: আপনি কি নেটমাধ্যমে সারাদিন খারাপ খবর দেখছেন? কী ক্ষতি...

Mental health problem: আপনি কি নেটমাধ্যমে সারাদিন খারাপ খবর দেখছেন? কী ক্ষতি হচ্ছে জানেন?

Outlinebangla Health Desk: রাস্তায় যেতে যেতে অনেক সময় আমাদের চোখের সামনে খারাপ ঘটতে দেখা যায়। তখন আমরা দাঁড়িয়ে পড়ি। অথবা, আমাদের চারপাশে কোথায় কি খারাপ ঘটছে তা জানার প্রতিও আমাদের প্রবল আগ্রহ থাকে।সেইরকম নেটমাধ্যমেও অনেকে খারাপ খবর খুঁজে চলে। স্মার্টফোনের দৌলতে এখন গোটা বিশ্ব মানুষের হাতের মুঠোয়। যেকোনো জায়গার খবর এক মিনিটে মানুষের কাছে পৌঁছে যায়। ফলে অনেকেই নেটমাধ্যমে স্ক্রোল করতে গিয়ে বারবার খারাপ খবর দেখে দাঁড়িয়ে পড়ে। একে বলা হয় ‘ডুমস্ক্রোলিং’।

এই সমস্যা নতুন নয়। তবে অতিমারির পর এই সমস্যা বেড়েছে। দেখা গেছে, অতিমারির পর থেকে নেটমাধ্যমে খারাপ খবর খোঁজার প্রবণতা আগের থেকে অনেক বেশি। এমনকি ৬০০০ জার্মান নাগরিকের ওপর সমীক্ষা চালানো হয়েছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এর মতে, এই সমস্যা শুধু জার্মানে নয়, বরং এই সমস্যা সারা বিশ্বে।

এই সমস্যার ফলে মানুষের ঘুম কমে যায়। সুস্থ, স্বাভাবিক জীবন ব্যাহত হয়। মানসিক চাপ বাড়তে থাকে। তাই এই সমস্যা থেকে মুক্তির জন্য মোবাইল ফোন ও নেটমাধ্যমের ব্যবহার কমানো উচিত। রাতে ঘুমানোর আগে মোবাইল ফোন না ঘেঁটে বই পড়া উচিত। এতে মন ভাল থাকে। মানসিক চাপ, দুশ্চিন্তা দূর হয়।

এই মুহূর্তে