Homeস্বাস্থ্যলাইফ স্টাইলWarning! Sitting Too Long Can Kill You: সাবধান, দিনে ৯ ঘণ্টার বেশি...

Warning! Sitting Too Long Can Kill You: সাবধান, দিনে ৯ ঘণ্টার বেশি কাজ ডেকে আনতে পারে মৃত্যু!

Outlinebangla Digital Desk: বর্তমান সময়ে আমরা অনেকেই ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করি, আমরা নিজেরাও জানি না এর ফলে কি ভয়ংকর ক্ষতির সম্মুখীন হচ্ছি। দিনে ৯ ঘণ্টা একভাবে বসে কাজ করলে আমাদের অসময়ে মৃত্যু হতে পারে। সম্প্রতি এমনই এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে গবেষণায়।

সম্প্রতি ব্রিটিশ মেডিক্যাল জার্নালে একটি তথ্য প্রকাশিত হয়েছে, যেখানে বলা হয়েছে দিনে সাড়ে ৯ ঘণ্টার বেশি বসে কাজ করলে মৃত্যুর ঝুঁকি অনেক গুন বেড়ে যায়। আমরা অনেকেই জানিনা যে সারাবিশ্বে প্রতি বছর যত সংখ্যক মানুষের মৃত্যু হয়, তার ৪ শতাংশ মানুষের মৃত্যু হয় দীর্ঘক্ষণ বসে থাকার কারণে। আর সংখ্যাটা হল ৪ লাখ ৩৩ হাজার। এছাড়াও স্পেনের সান জর্জ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, একভাবে দীর্ঘক্ষণ বসে কাজ করলে বা টেলিভিশনের পর্দায় চোখ রাখলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি প্রায় ৯০ শতাংশ বেড়ে যায়।

যে সমস্ত ব্যাক্তিদের বেশিক্ষন একভাবে বসে কাজ করতে হয়, তাঁদের প্রত্যেকের জেনে রাখা ভালো যে প্রতি আধ ঘণ্টা অন্তর অন্তর বিরতি নেওয়া উচিৎ। এছাড়াও যে সমস্ত ব্যাক্তিরা ঘাড়ে, পিঠে, শিরদাঁড়ায় ব্যাথা অনুভব করেন তাঁদের অবশ্যই ফ্রি হ্যান্ড ব্যায়াম করা খুব দরকার। নয়তো পরবর্তী কালে একাধিক সমস্যার সম্মুখীন হবে। জেনে রাখা ভালো একটানা বসে থাকলে মাথা, হাত, পা, পায়ের পাতা, ফুসফুস, পাকস্থলী, ঘাড়, পিঠ এবং হার্ট ক্ষতিগ্রস্ত হয়।

এই মুহূর্তে