Saturday, January 16, 2021
Home অন্য ব্লগ স্বনির্ভর থাকতে চান ? অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি !

স্বনির্ভর থাকতে চান ? অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি !

আউটলাইন বাংলা ডেস্ক: পরাধীনতার শৃঙ্খল কেও চায় না। সবাই চায় নিজের মত স্বাধীন থাকতে। আমাদের সমাজে পুরুষদের ক্ষেত্রে তা সম্ভব হলেও নারীদের ক্ষেত্রে তা সম্ভব হয়ে ওঠে না। স্বাধীনভাবে থাকতে গেলেই আশপাশ থেকে ছুটে আসে প্রশ্নবাণ। অনেকসময় নিজেরও দ্বিধা কাজ করে।

তাই নিজের ইচ্ছে মতো থাকতে চাইলে কিছু বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। কীভাবে স্বনির্ভর এবং আত্মপ্রত্যয়ী মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলা যায় সে বিষয়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সে সব বিষয় মাথায় রেখেই আমাদের এই প্রতিবেদন।

নিজের নিরাপত্তা:

অচেনা অজানা কাওকে বাড়ীতে ঢুকতে দেবেন না। মা-বাবা, ভাই-বোন কিংবা বন্ধুর সঙ্গে থাকা এক কথা। আর সম্পূর্ণ নিজের মতো থাকা আরেক কথা। যেমন ধরুন, কোন জায়গা থেকে পণ্য সরবরাহ করতে এলে তাকে বাড়ীতে ঢুকতে দেওয়া নিরাপদ নায়।

বেড টি বাদ দিন:

প্রতিদিন নিজের কাজ নিজে করার ক্ষেত্রে আপনার এই অভ্যাস বেশ কষ্টকর। তাই এই অভ্যাস বাদ দিন।

আজ কী রান্না করবো:

প্রতিদিন কী খাবেন সেটার মেন্যু ঠিক করার দরকার নেই। এতে আপনার অনেকটা সময় নষ্ট হবে। বরং মাথায় যা আসে তাই খান। তবে পুষ্টির দিকটা খেয়াল রাখুন।

ভিত্তিহীন ও অপ্রাসঙ্গিক প্রশ্ন এড়িয়ে যান:

অবিবাহিত শুনলেই হাজারটা প্রশ্ন! এখনও বিয়ে হয়নি কেনো? ছেলেবন্ধু আছে কি? কখন বাড়ি ফেরেন? যারা এই সব প্রশ্নগুলো করতে পারে তাদের এড়িয়ে যান। আপনার বয়স ও পেশা অনুযায়ী বন্ধু এবং আচরণ নির্ধারণ করুন।

টাকা পয়সা নিয়ে চিন্তা:

আপনি আর্থিকভাবে সচ্ছল হলে নিজের সিদ্ধান্ত নিজেই নিতে পারবেন। তাই নিজের জন্য একটি নির্দিষ্ট বাজেট করুন এবং সে অনুযায়ী চলুন ।

আপনাকে মাঝে মাঝে আত্মীয়স্বজন, বন্ধু বা প্রতিবেশিদের এড়িয়ে চলার চেষ্টা করতে হবে। এতে নিজেকে তাদের আলোচনার কেন্দ্রবিন্দু থেকে সরিয়ে রাখতে পারবেন।

Most Popular