Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যভিয়েতনামে হদিশ মিলল করোনার হাইব্রিড ভ্যারিয়েন্ট! বাতাসে দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম

ভিয়েতনামে হদিশ মিলল করোনার হাইব্রিড ভ্যারিয়েন্ট! বাতাসে দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম

Outlinebangla Digital Desk: করোনা ভাইরাসে সারা বিশ্ব বিধ্বস্ত। ক্রমাগত জিনের মিউটেশন ঘটিয়ে শক্তিশালী আকার ধারণ করছে এই ভাইরাস। এবার ভিয়েতনামে মিলেছে হাইব্রিড ভ্যারিয়েন্টের খোঁজ। জানা গেছে, ভারত ও ব্রিটেনের করোনা ভাইরাসের বৈশিষ্ট্য রয়েছে এর মধ্যে।

বিশেষজ্ঞদের মতে, এই ভ্যারিয়েন্টের করোনা অনেক বেশি সংক্রামক। এটি বাতাসের মাধ্যমে সহজে ছড়িয়ে পড়তে পারে। ভিয়েতনামের অনেকেই এখন এই নতুন করোনার ভ্যারিয়েন্টের মোকাবিলায় নাজেহাল। গবেষণায় জানা গেছে, এই নতুন ভ্যারিয়েন্ট গলায় মারাত্মকভাবে সংক্রমণ ঘটেছে। এর আগে করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে হু হু করে বেড়েছে আক্রান্তের সংখ্যা। তাই এবার এই হাইব্রিড করোনা নিয়ে চিন্তিত বিশেষজ্ঞরা। বিগত কয়েক সপ্তাহের মধ্যে ভিয়েতনামের ৩১ টি শহরে সাড়ে তিন হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। প্রায় ৪৭ জনের মৃত্যু হয়েছে।

শনিবার ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী ন্যুয়েল থান লং বলেন, “আমরা ভারত এবং ব্রিটেনে পাওয়া স্ট্রেন থেকে তৈরি একটি নতুন হাইব্রিড করোনার হদিশ পেয়েছি। এই স্ট্রেনের বৈশিষ্ট্য হ’ল এটি বাতাসে দ্রুত ছড়িয়ে পড়ে। প্রাথমিক গবেষমায় দেখা গিয়েছে, গলায় মারাত্মকভাবে সংক্রমণ ঘটাচ্ছে এই নতুন ভ্যারিয়েন্ট। তবে এতে সংক্রমণের হার কতটা বেশি, অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় কতটা ক্ষতিকর, তা এখনও জানা যায়নি। ” তবে নতুন ভ্যারিয়েন্টে এখনও পর্যন্ত কতজন আক্রান্ত হয়েছে তা সরকারের পক্ষ থেকে জানানো হয়নি। অন্যদিকে টিকাকরণের দিক থেকে ভিয়েতনাম অনেকটাই পিছিয়ে রয়েছে। ৯.৭ কোটি জনসংখ্যার দেশে এখনও পর্যন্ত মাত্র ১০ লক্ষের বেশি মানুষ টিকা পেয়েছেন।

এই মুহূর্তে