HomeবিবিধVanilla from waste plastic: বর্জ্য প্লাস্টিক থেকে ভ্যানিলা, চাঞ্চল্যকর নয়া তথ্য উঠে...

Vanilla from waste plastic: বর্জ্য প্লাস্টিক থেকে ভ্যানিলা, চাঞ্চল্যকর নয়া তথ্য উঠে এল গবেষণায়

Outlinebangla Digital Desk: পরিবেশ দূষণের অন্যতম প্রধান কারণ প্লাস্টিকের হাত থেকে রেহাই পাওয়ার আশা জাগাল সাম্প্রতিক এক আবিষ্কার। যা অনেক কম খরচে বর্জ্য প্লাস্টিককে বদলে দেবে মানুষের অত্যন্ত প্রয়োজনীয় দ্রব্য ভ্যানিলিনে। খাদ্য, প্রসাধনী, ওষুধ,ঘর ও আসবাব পরিষ্কার করার জিনিস তৈরিতে ভ্যানিলিন এক অপরিহার্য উপাদান।

এডিনবরা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বিজ্ঞান বিষয়ক ‘গ্রিন কেমিস্ট্রি’ পত্রিকায়। বর্জ্য প্লাস্টিককে মানুষের কাজে লাগার পদার্থে রূপান্তর করতে গবেষকরা এক ব্যাকটেরিয়াকে কাজে লাগিয়েছেন, যার নাম ‘ই-কোলি’। তাঁরা দেখিয়েছেন, এই ব্যাকটেরিয়ার জিনের কিছু বদল ঘটিয়ে এটিকে আরও শক্তিশালী করে তোলা যায়। যার ফলে এটি বাতাস থেকে সহজেই বর্জ্য প্লাস্টিকের বিষ টেনে নিতে পারে।গবেষণায় দেখা গেছে,ই-কোলি ব্যাকটেরিয়া ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বিষাক্ত টেরেফথ্যালিক অ্যাসিডকে ভ্যানিলার প্রধান উপাদান সুগন্ধী ভ্যানিলিনে রূপান্তরিত করতে পারে।

প্লাস্টিক দূষণ পৃথিবীতে মহামারীর আকার ধারণ করেছে। মাটি দূষণ থেকে জল দূষণ সবেতেই প্লাস্টিক অন্যতম কারণ। প্লাস্টিক আবর্জনার কারণে সমুদ্র বা মাটিতে থাকা বহু প্রাণী মারা যাচ্ছে। যার ফলে জীব বৈচিত্র্য নষ্ট হচ্ছে। তাই প্লাস্টিক পুনঃব্যবহারের নানা উপায় বের করছে বিজ্ঞানীরা।বিজ্ঞানীদের এই আবিষ্কারের ফলে ভবিষ্যতে প্লাস্টিক সমস্যা থেকে মুক্তি পাওয়ার আশা দেখা যাচ্ছে।

এই মুহূর্তে