Homeস্বাস্থ্য সংক্রান্তVaccine for pregnant women: যে ভ্যাকসিন গুলি অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য নিরাপদ

Vaccine for pregnant women: যে ভ্যাকসিন গুলি অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য নিরাপদ

Outlinebangla Health Desk: করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ অনেকটাই কমেছে। শীঘ্র তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা। তাই নিয়ে তৎপর কেন্দ্র। করোনার টিকাকরণ প্রক্রিয়ার উপর আরও জোর দেওয়া হয়েছে। ইতিমধ্যেই টিকাকরণের দিক থেকে আমেরিকাকে পিছনে ফেলে দিয়েছে ভারত। অনেকের মনেই প্রশ্ন ছিল অন্তঃসত্ত্বা অবস্থায় ভ্যাকসিন নেওয়া যাবে কিনা? সেই প্রশ্নের উত্তরে কেন্দ্র স্বাস্থ্যমন্ত্রক জানিয়ে দিয়েছে অন্তঃসত্ত্বা মহিলারা করোনার টিকা নিতে পারবেন এবং তা সম্পূর্ণ নিরাপদ। এর সাথে যারা সদ্য মা হয়েছেন তাঁরাও করোনার টিকা নিতে পারবেন।

অন্তঃসত্ত্বা মহিলা বা সদ্য মা হওয়া মহিলারা কোন ভ্যাকসিন নিতে পারবেন, কোন ভ্যাকসিন নিরাপদ সেই বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিনিধি হিসেবে নীতি আয়োগের সদস্য ডা. ভি কে পাল জানিয়েছেন, চার রকমের টিকা নিরাপদ। সেগুলি হল কোভ্যাকসিন, কোভিশিল্ড, স্পুটনিক ভি এবং মডার্না। এমনকি তিনি জানিয়েছেন যে সমস্ত মহিলাদের সন্তানরা মাতৃদুগ্ধ পান করে তাঁরাও এই টিকা নিতে পারবেন।

গর্ভবতী অবস্থায় মহিলাদের নানা পরিবর্তন আসে। তাই এতদিন গর্ভবতী মহিলাদের টিকাকরণের আওতা থেকে বাদ রেখেছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু সেই সিদ্ধান্ত বদলানো হয়েছে। এবার তাঁরাও ভ্যাকসিন নিতে পারবেন। করোনার নতুন ভ্যারিয়েন্ট ডেল্টা প্রজাতি ক্রমশই আশঙ্কা বাড়াচ্ছে। তাই করোনা সংক্রমণ ঠেকাতে দ্রুত হারে টিকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

এই মুহূর্তে