Homeস্বাস্থ্য সংক্রান্তUse fenugreek oil for post-covid hair care: পোস্ট-কোভিডে চুলের যত্নের জন্য ব্যবহার...

Use fenugreek oil for post-covid hair care: পোস্ট-কোভিডে চুলের যত্নের জন্য ব্যবহার করুন মেথির তেল

Outlinebangla Health Desk: ঘন কালো চুল ছাড়া (hair care) সৌন্দর্য পরিপূর্ণতা পায় না। কিন্তু সেই চুল ঝড়ে যাচ্ছে করোনা মহামারীর কারণে। কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পর অধিকাংশের সমস্যা, অত্যাধিক মাত্রায় চুল পড়ে যাচ্ছে। যা কোভিডের একটি অন্যতম পার্শ্ব-প্রতিক্রিয়া। যদিও এই সমস্যা ৩-৪ মাস পর বন্ধ হয়ে যাবে। তবে এই সমস্যা প্রতিকারের ব্যাপারে বলেছেন বিশেষজ্ঞরা।

চুলের সমস্যা সমাধানে মেথি (Use fenugreek oil for post-covid hair care):

বিশেষজ্ঞদের মতে, চুল ঝরে পড়া রোধের জন্য কোন রাসায়নিক প্রসাধনী সামগ্রী ব্যবহারের বদলে প্রাকৃতিক ভেষজ তেল ব্যবহার করা ভালো। এর জন্য রয়েছে মেথির তেল। যদিও মেথির ব্যবহার নতুন নয়। বহু প্রাচীনকাল থেকে চুলের পরিচর্যায় মেথি ব্যবহার করা হয়ে থাকে। চুলের বৃদ্ধিতে অত্যন্ত কার্যকরী মেথি। এতে আছে প্রচুর পরিমাণে আয়রন ও প্রোটিনের গুণাগুণ। মেথি দিয়ে তেল তৈরি করে চুলের গোড়ায় লাগালে চুল বৃদ্ধি ও নতুন করে চুল গজাতে সাহায্য করে (hair care)।

কিভাবে বানাবেন মেথির তেল

মেথির তেল তৈরি করতে যে উপাদান গুলি লাগবে সেইগুলি হল চার টেবিল চামচ মেথি, এক বাটি খাঁটি নারকেল তেল, ও কিছু কারিপাতা। এবার একটি প্যানের মধ্যে নারকেল তেল নিয়ে ১০ মিনিট গরম করতে হবে। তাতে মেথি ও কিছু কারি পাতা দিয়ে আরও কিছুক্ষণ ফোটাতে হবে। ফুটে গেলে মিশ্রনটিকে ঠান্ডা করে কাঁচের জারে ঢেলে ২-৩ দিন রেখে দিতে হবে। এরপর সপ্তাহে দুবার করে এই তেল ব্যবহার করতে হবে। তারপরেই পরিবর্তন লক্ষ্য করা যাবে।

মেথির তেল ও ডিমঃ

মেথি ও ডিম এই দুটি উপাদান চুলের জন্য দারুণ উপকারী। এটি চুলকে চকচকে, সিল্কি করতে সাহায্য করে।

উপকরণঃ
মেথির তেল ১চামচ।
একটি ডিমের কুসুম।

পদ্ধতিঃ
মেথির তেল ও ডিমের কুসুম একত্রে নিয়ে ভালো করে মিশিয়ে নিন।

প্রয়োগ পদ্ধতিঃ
এবার মিশ্রণটিকে নিয়ে পুরো চুলে ভালো করে লাগান। আধঘণ্টা রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। দেখবেন চুল শুধু চকচকে করবে না,চুল পড়াও কমাবে।

আরও পড়ুনঃ Health Benefits of Coconut: এই সব জটিল রোগের সমস্যা থেকে মুক্তি দেবে নারকেল

এই মুহূর্তে