HomeবিবিধRafale deal: নয়া মোড় রাফাল মামলায়, তদন্ত শুরু হল ফ্রান্সে

Rafale deal: নয়া মোড় রাফাল মামলায়, তদন্ত শুরু হল ফ্রান্সে

Outlinebangla Digital Desk: ফের একবার আলোচনার কেন্দ্রবিন্দু রাফালে চুক্তি। ভারত এবং ফ্রান্সের দাসল্ট অ্যাভিয়েশনের মধ্যে ৫৯ হাজার কোটি টাকার রাফালে যুদ্ধবিমান কেনা নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। যার ফলে ফ্রান্সে এই মামলা নিয়ে ফের তদন্ত শুরু হতে চলেছে বলে জানা যায়। এই তদন্তের জন্য একজন বিচারকেও নিয়োগ করেছে ফরাসি আইনবিভাগ। তবে এই অভিযোগ প্রথম নয়।এর আগেই যুদ্ধবিমান বিক্রি নিয়ে দুর্নীতি হয়েছে বলে অভিযোগ করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

ফ্রান্সের সংবাদসংস্থা মিডিয়াপার্ট থেকে জানা যায়, ২০১৬ সালে সেপ্টেম্বরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের প্রশাসনের সঙ্গে ভারত সরকারের ৫৯ হাজার কোটি টাকার রাফালে চুক্তি হয়। সেই চুক্তি নিয়ে পুনরায় তদন্ত শুরু হয়েছে। এর আগে চলতি বছরের এপ্রিলে রাফালে চুক্তিতে একাধিক দুর্নীতির অভিযোগ ওঠে। এমনকি ফ্রান্সের পাবলিক প্রসিকিউশন সার্ভিসের আর্থিক অপরাধ শাখার প্রাক্তন প্রধান ইলাইন হোলিটের বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ ওঠে। অভিযোগে বলা হয়েছে, ইলাইন হঠাৎই রাফালে চুক্তির তদন্ত বন্ধ করে দেন। তবে সেই ব্যাপারে ইলাইন জানিয়েছেন, ‘ফ্রান্সের সংস্থা গুলির স্বার্থের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

রাফালে চুক্তি নিয়ে প্রথম থেকে সরব ছিল বিরোধী দল কংগ্রেস। কংগ্রেস নেতা রাহুল গান্ধী অভিযোগ তুলেছিলেন, প্রকৃত দামের থেকে বেশি দামে যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। এমনকি শীর্ষ আদালতে পর্যন্ত মামলা গড়ায়। সাংবাদিক বৈঠকে কংগ্রেসের মুখ্য মুখপাত্র রণদীপ সুরজওয়ালা বলেন,”ভারতীয় সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তির বিষয়ে একটি নিরপেক্ষ স্বাধীন তদন্ত হওয়া কি উচিত নয়? যদি কোনও ঘুষ দেওয়া হয়ে থাকে, তাহলে সেটা কত তা কি জানা প্রয়োজন নয়?”

এই মুহূর্তে