Homeরাজ্যUnlock 4: করোনা আবহে সংস্পর্শ এড়াতে স্মার্ট কার্ড রিচার্জ শুরু অনলাইনে

Unlock 4: করোনা আবহে সংস্পর্শ এড়াতে স্মার্ট কার্ড রিচার্জ শুরু অনলাইনে

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ গোটা দেশজুড়ে আজ থেকে শুরু হয়েছে আনলক-৪ (Unlock 4) প্রক্রিয়া। গত ২৯ অগস্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) আনলক-৪ (Unlock 4) এর নির্দেশিকা (Guidelines) জারি করেছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে সেপ্টেম্বরের ১ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত চলবে আনলক-৪ (Unlock 4) প্রক্রিয়া। সাথে সাথে ওই বিবৃতিতে নির্দেশিকায় বলা হয়েছে আগামী ৭ সেপ্টেম্বর থেকে গোটা দেশে ধাপে ধাপে করোনা সচেতনতা সংক্রান্ত্র বিধি মেনে চলবে মেট্রো (Metro)। তবে এবার মেট্রো চলাচলের বিষয়ে মেট্রো কর্তৃপক্ষ যাত্রীদের সুবিধার্থে বিশেষ ব্যবস্থা চালু করেছেন। এবার থেকে মেট্রোতে সফরের জন্য যাত্রীদের আর টিকিট কাউন্টারেও আসতে হবে না। কারন কলকাতা মেট্রো কর্তৃপক্ষ স্মার্ট কার্ডে সফরের অনুমতি দিতে চলেছে যাত্রীদের।

করোনা আবহে মূলত সংস্পর্শ এড়াতে এই বিশেষ ব্যবস্থা নিতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ। মেট্রোর তরফে জানা গিয়েছে স্মার্ট কার্ড ব্যবহার করেন এমন প্রায় সাত লক্ষ যাত্রী এই ব্যবস্থার ফলে উপকৃত হবেন। এই ব্যবস্থার ফলে এক জন যাত্রী যত টাকা রিচার্জ করবেন, ঠিক তত টাকাই স্মার্ট কার্ডে জমা হবে। এছাড়াও জানা গিয়েছে মেট্রোর কাউন্টার থেকে কার্ড রিচার্জ করলে যে ১০ শতাংশ ছাড় পাওয়া যায়, সেটাও যোগ হবে ওই যাত্রীর স্মার্ট কার্ডের মধ্যে। মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জের পদ্ধতি জেনে নিনঃ প্রথমত যাত্রীদের কলকাতা মেট্রো রেলের ওয়েবসাইট গিয়ে অনলাইন রিচার্জ অপশনে ক্লিক করতে হবে এবং জানাতে হবে আপনার স্মার্ট কার্ডের নম্বর। আরও একবার দিতে হবে স্মার্ট কার্ডের নম্বর।

ঠিক তারপরের স্টেপে দিতে হবে ইমেল আইডি। তবে মেল আই-ডি না দিলে তেমন কোনো অসুবিধ নেই। এরপর দিতে হবে যাত্রীর মোবাইল নম্বর (আবশ্যিক)। তারপরের স্টেপে দিতে হবে ক্যাপচা। এবং এরপর দিতে হবে রিচার্জের অঙ্ক। তারপরই এস বি আই পেমেন্ট গেটওয়ে মারফত রিচার্জ করতে হবে। তবে এই রিচার্জের টাকা মেটানো যাবে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে। রিচার্জের টাকা মেটানোর পরে মোবাইল নম্বরে রিচার্জের একটি এসএমএস আসবে। এরপর মেট্রো সফরের আগে স্মার্ট কার্ডটিকে নিয়ে গিয়ে ঠেকাতে হবে মেট্রো স্টেশনের কার্ড ব্যালান্স চেকিং টার্মিনালে। ব্যাশ তা হলেই সম্পন্ন হবে রিচার্জ প্রক্রিয়া। কলকাতা মেট্রো রেলের ওয়েবসাইটটি হল- mtp.indianrailways.gov.in

user guidelines for online recharge of metro railway smart card

এই মুহূর্তে