Homeসমসাময়িকUnderwater gardening: পরিবেশের ভারসাম্য রক্ষায় সমুদ্রের তলদেশে বৃক্ষরোপণ

Underwater gardening: পরিবেশের ভারসাম্য রক্ষায় সমুদ্রের তলদেশে বৃক্ষরোপণ

Outlinebangla Digital Desk: পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বৃক্ষরোপণ করা উচিত। এবার সমুদ্রের তলদেশে বৃক্ষরোপণ করার উদ্দেশ্যে বেরিয়েছে একদল বিজ্ঞানী। পরনে রয়েছে ওয়াটার ডাইভিংয়ের শ্যুট।পিঠে রয়েছে অক্সিজেন সিলিন্ডার। সমুদ্রের নিচে প্রাকৃতিক ভারসাম্য ফেরাতে এই কাজ নিয়েছেন তাঁরা।

জানা গেছে,সামুদ্রিক বাস্তুতন্ত্রের অন্যতম ধারক সমুদ্র ঘাস যা বিগত কয়েক দশকে আশঙ্কাজনকভাবে অস্তিত্ব হারিয়েছে। সমুদ্র ঘাসের অভাবের ফলে এর প্রভাব পড়েছে সামুদ্রিক জীবজগতের উপর। সমীক্ষায় দেখা গেছে, ১৯৩৬ সাল থেকে প্রায় ৪৪ শতাংশ জলজ তৃণভূমির সংখ্যা কমেছে। এমনকি ব্রিটেন থেকে দ্রুত অবলুপ্ত হচ্ছে জোস্টেরা মেরিনা নামের সমুদ্র ঘাসটি।

এই সিগ্রাস শুধু সামুদ্রিক প্রাণীই নয়, সমুদ্র তীরবর্তী উভচর ও সরীসৃপদের প্রজননেও সাহায্য করে। এরা বছরে প্রায় ১.১৫ কোটি মেট্রিক টন কার্বন শোষণ করে। তাই এই সমুদ্র ঘাসের অবলুপ্তিতে নানা ক্ষতি হতে পারে। তাই ২০১৪ সাল থেকে এই প্রজাতির সংরক্ষণে বিশেষ ব্যবস্থা নিয়েছে যুক্তরাজ্যের গবেষকরা। ‘প্রজেক্ট সিগ্রাস’ এর কয়েক বছরের ফলাফল চমকে দিয়েছে বিজ্ঞানীদের। ২০ শতাংশ বেশি বৃদ্ধি পেয়েছে এই সমুদ্র ঘাস। এর ফলে বহু সামুদ্রিক মাছের প্রজাতিও আবার ফিরে এসেছে।

এই মুহূর্তে