জুনের জি-৭ সামিটের আগেই ভারতে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

UK Prime Minister Boris Johnson to visit India at end of April
(Photo: Google)

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ গত ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে ভারতে আসার কথা ছিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের (UK Prime Minister Boris Johnson)। কিন্তু করোনার প্রকোপের কারণে তাঁর ভারত সফর সফল হয়নি। অবশেষে তাঁর দপ্তরের তরফ থেকে জানানো হয়, এপ্রিলের শেষে ভারতে আসছেন তিনি। প্রধানমন্ত্রী হিসেবে এটি তাঁর প্রথম ভারত সফর।

গত বছরের শেষের দিকে ব্রিটেনে নতুন করোনা স্ট্রেন দেখা যাওয়ায় ফের লকডাউন করতে হয়। সেই পরিস্থিতিতে তিনি ব্রিটেন ছেড়ে বেরতে পারেন নি। ফলে ভারতে আসার পরিকল্পনা বাতিল করতে হয়।

অন্যদিকে, চিনের সাথে ব্রিটেনের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। করোনা ও অন্যান্য নানা কারণে চিনের উপর অসন্তুষ্ট ব্রিটেন। এইরকম পরিস্থিতিতে ভারতের সাথে সম্পর্ক মজবুত করতে চাইছে ব্রিটেন। আমন্ত্রণের বিবৃতিতে ভারতকে ‘ফার্মাসি অব দ্য ওয়ার্ল্ডের’ তকমা দিয়েছিলেন বরিস। এমনকি করোনা মোকাবিলা করার জন্য ভারতের প্রশংসাও করেছেন। জুন মাসে ব্রিটেনে অনুষ্ঠিত হবে জি৭ সামিট। সেই বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi)। সেই বৈঠকে বিশ্বের একাধিক দেশ সামিল হবে।