HomeবিদেশUK health secretary resigns: করোনা বিধি ভেঙ্গে সহকর্মীকে চুম্বন, ইস্তফা ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রীর

UK health secretary resigns: করোনা বিধি ভেঙ্গে সহকর্মীকে চুম্বন, ইস্তফা ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রীর

Outlinebangla Desk: করোনা সংক্রমণ রুখতে নিজের নিয়ম নিজেই ভেঙ্গে বিপাকে পড়লেন ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। করোনার নিয়ম না মেনেই এক সহকর্মীকে চুম্বন করেন তিনি। সেই ছবি প্রকাশ্যে আসতেই সমালোচনার ঝড় উঠেছে। এরপরেই রাতারাতি পদত্যাগ করেছেন তিনি।

ব্রিটেনের সদ্য প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক কোভিড মহামারীর জন্য নানা নিয়ম-বিধি চালু করেছিলেন। এমনকি সেখানকার প্রচলিত রীতি ‘হ্যান্ড অ্যান্ড কিস’ নিষিদ্ধ বলে ঘোষণা করেছিলেন। কিন্তু তিনি নিজেই বিধি ভেঙ্গে তাঁর সহকর্মী জিনা কোলাড্যাঞ্জেলোকে চুম্বন করেন। গত শুক্রবার একটি ব্রিটিশ ট্যাবলয়েড হ্যানকর ও তাঁর সহকর্মীর অন্তরঙ্গ ছবি প্রকাশ পাওয়ার পর তিনি দুঃখ প্রকাশ করেন। অন্যদিকে লেবার পার্টির সদস্যরা ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে হ্যানককের বরখাস্তের দাবি জানায়।

এরপরেই বরিস জনসনের কাছে হ্যানকক তাঁর ইস্তফার চিঠি পাঠান। তিনি ক্ষমা চেয়ে বলেন, ‘‘অতিমারির মোকাবিলায় এনএইচএস কর্মীরা যে ভাবে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন, সাধারণ মানুষ যে ভাবে নানা কৃচ্ছসাধন করছেন, তাঁর জন্য তাঁদের অভিনন্দন। আমার কোনও আচরণে যাতে ভুল বার্তা না যায়, তাই আমি ইস্তফা দিচ্ছি।’’

হ্যানককের ইস্তফার পর স্বাস্থ্যমন্ত্রীর পরামর্শদাতার পদ থেকে ইস্তফা দিয়েছেন জিনাও। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রীর পদে বসলেন সাজিদ জাভিদ। শনিবার প্রধানমন্ত্রী বরিস জনসনের কার্যালয় থেকে তাঁর নাম ঘোষণা করেন। এর আগে তিনি ব্রিটেনের অর্থমন্ত্রকের দায়িত্ব পালন করেছেন।

এই মুহূর্তে