Homeরাজ্যUGC: ২৪ ঘণ্টা নয় ২-৩ ঘণ্টার মধ্যে পরীক্ষা নিতে হবে, রাজ্যকে চিঠি

UGC: ২৪ ঘণ্টা নয় ২-৩ ঘণ্টার মধ্যে পরীক্ষা নিতে হবে, রাজ্যকে চিঠি

আউটলাইন বাংলা ডেস্কঃ রাজ্য সরকারের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অক্টোবরে পরীক্ষা নিতে চেয়ে ইউজিসি-র কাছে আবেদন জানানো হয়েছিল। সে কথা মেনে নিয়ে সেপ্টেম্বরের পরিবর্তে অক্টোবরে পরীক্ষা নেওয়াতেই সাই দেয় ইউজিসি। বৃহস্পতিবার দিন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন রাজ্য কে দেওয়া চিঠিতে একথা জানিয়েছে।

তবে এবারের একটি নির্দেশিকা জারি করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সাফ জানিয়ে দিয়েছে, স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পরীক্ষার জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া যাবে না। ইউজিসি জানিয়েছে, ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে পরীক্ষা নিতে হবে। ইউজিসি-র এই নির্দেশিকা নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয়গুলি। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী বাড়িতে বসে পরীক্ষার প্রশ্নপত্র ডাউনলোড করা থেকে উত্তরপত্র আপলোড বা জমা দেওয়ার সময়সীমা নির্ধারিত হয়েছিল ২৪ ঘণ্টা। তবে এবের তাতে বদল আনতে বাধ্য বিশ্ববিদ্যালয়গুলি।

ইউজিসি পরিষ্কার জানিয়েছে, প্রশ্ন আপলোড বা পড়ার জন্য কিছু অতিরিক্ত সময় দেওয়া যেতে পারে। সেক্ষেত্রে আধ ঘণ্টা সময় দেওয়া যাবে। তার বেশি সময় দেওয়া হলে তা পরীক্ষা বলে গণ্য করা হবে না। এর পরেই সিদ্ধান্ত বদলের কথা ভাবছে কলকাতা বিশ্ববিদ্যালয়। হোয়াটসঅ্যাপ এবং ই-মেল মারফত পরীক্ষার্থীদের কাছে প্রশ্নপত্র পৌঁছে দেওয়ার কথা বলা হয়েছিল, পরীক্ষা শেষে ছাত্র ছাত্রী রা উত্তরপত্র ক্যাম্পাসে গিয়ে জমা দিয়ে আসতে পারেন অথবা অনলাইনেও জমা দিতে পারেন। তবে এই নির্দেশিকার পরে নতুন করে এখনো অবধি কিছু জানানো হয়নি।

এই মুহূর্তে