HomeবিদেশNobel Prize 2021: তাপ ও স্পর্শে কীভাবে কাজ করে ত্বকের স্নায়ু? খুঁজতে...

Nobel Prize 2021: তাপ ও স্পর্শে কীভাবে কাজ করে ত্বকের স্নায়ু? খুঁজতে গিয়ে নোবেল পেলেন দুই মার্কিন বিজ্ঞানী

Outlinebangla Digital Desk: ২০২১-এ ফিজিওলজি বা মেডিসিনে নোবেল প্রাপকদের নাম (Nobel Prize) ঘোষণা করা হয়েছে। দুই আমেরিকান বিজ্ঞানী ডেভিড জুলিয়াস (David Julius) এবং আর্ডেম পাটাপউশিয়ান (Ardem Patapoutian) যৌথভাবে এবার নোবেল পুরস্কার (Nobel Prize 2021) পাচ্ছেন। ‘তাপমাত্রা’ এবং ‘স্পর্শে’-র জন্য রিসেপ্টর আবিষ্কার করে যৌথভাবে পুরস্কৃত হচ্ছেন তাঁরা। গতকাল অর্থাৎ সোমবার নোবেল কমিটির মহাসচিব টমাস পার্লম্যান (Thomas Perlmann) ফিজিওলজি বা মেডিসিনে নোবেল প্রাপকদের নাম ঘোষণা করেছেন।

কোন রহস্য উন্মোচন করেছেন এই দুই মার্কিন বিজ্ঞানী? জানাগিয়েছে, আমাদের ত্বকে যেসব নার্ভ আছে সেই সমস্ত নার্ভ তাপের ক্ষেত্রে কেমন রেসপন্স করে সেই বিষয়েই তাঁরা বিস্তারিত ব্যাখ্যা করেছেন। ডেভিড জুলিয়াস (David Julius) ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। ডেভিড জুলিয়াস তাঁর গবেষণার কাজে ক্যাপসাইসিন ব্যবহার করেছিলেন। তিনি লঙ্কা দিয়ে বিশেষ যৌগ তৈরি করেছিলেন, এই বিশেষ লঙ্কা আমাদের ত্বকে স্নায়ু প্রান্তে একটি সেন্সর সনাক্ত করে তাপের প্রতিক্রিয়া জানায়।

আর্ডেম পাটাপউশিয়ান (Ardem Patapoutian) ক্যালিফোর্নিয়ার স্ক্রিপস রিসার্চের অধ্যাপক। চাপের ক্ষেত্রে ত্বকের নার্ভ কীরকম প্রতিক্রিয়া করে তা তিনি দেখিয়েছেন। চাপ-সংবেদনশীল কোষ ব্যবহার করে এক ধরনের সেন্সর আবিষ্কার করেছেন তিনি। চিকিৎসামহল মনে করছে, ডেভিড জুলিয়াস (David Julius) এবং আর্ডেম পাটাপউশিয়ান (Ardem Patapoutian) এর যৌথ কাজ আগামি দিনে চিকিৎসাবিদ্যাকে অনেকটাই এগিয়ে নিয়ে যাবে।

এই মুহূর্তে