Friday, January 22, 2021
Home ভাগ্যচক্র আজ মকর সংক্রান্তি, জানুন দিনটির মাহাত্ম্য

আজ মকর সংক্রান্তি, জানুন দিনটির মাহাত্ম্য

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আজ মকর সংক্রান্তি, আমাদের দেশে দেশের বেশিরভাগ রাজ্যের মকর সংক্রান্তি উৎসব পালিত হয়। বছরে মোট ১২টি সংক্রান্তির মধ্যে মকর সংক্রান্তি সর্বাধিক গুরুত্বপূর্ণ। এই দিনটির মাহাত্ম্য হল, পৌষ সংক্রান্তির দিন সূর্য ধনু থেকে মকর রাশিতে প্রবেশ করে, তাই দিনটি মকর সংক্রান্তি রূপে পালিত হয়। মকর সংক্রান্তি থেকে সূর্যের উত্তরায়ন শুরু হয়। শাস্ত্র মতে, আজ মকর সংক্রান্তির দিন থেকে পরবর্তী ৬ মাস সূর্যের উত্তরায়ন শুরু হয়। এই সময়টা দেবতাদের দিন হিসেবে বিবেচ্য হয়। এই তিথি থেকে শুভ সময়ের সূচনা হয়।

মকর সংক্রান্তির মূল প্রথা হল গঙ্গাস্নান, অন্নদান ও সূর্য আরাধনার গুরুত্ব রয়েছে। বাঙালির কাছে মকর সংক্রান্তি হল পিঠে-পুলি খাওয়ার দিন। শাস্ত্র অনুযায়ী, এদিন সূর্যকে লাল বস্ত্র, গম, গুড়, তামা, , নারকেল, ইত্যাদি অর্পণ করা হয়। এই উৎসবের সঙ্গে বাঙালির ঘরে ঘরে লক্ষ্মীর আরাধনা শুরু হয়। মকর সংক্রান্তিতে কিছু কিছু অনুষ্ঠান বহু বছর ধরে চলে আসছে। যেমন বাংলার পশ্চিম প্রান্তের মানুষ টুসু উৎসব পালন করে। এবং গুজরাত ও কর্নাটকে এই সময় ঘুড়ি ওড়ানোর উৎসব চলে।

এই উৎসব বিভিন্ন অঞ্চল ভেদে ভিন্ন ভাবে পালিত হয়। এবং এই উৎসবের মেয়াদ আলাদা হয়ে থাকে। কোনো কোনো জায়গায় এই উৎসব চারদিন ধরে পালিত হয়। এই উৎসব বাংলায় পৌষ সংক্রান্তি, তামিলনাড়ুতে পোঙ্গল, গুজরাতে উত্তরায়ণ, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ ও জম্মুতে লোহ্রি, কর্নাটকে মকর সংক্রমণ, অসমে ভোগালি বিহু, কাশ্মীরে শায়েন-ক্রাত। এবং ওডিশা, মহারাষ্ট্র, গোয়া, অন্ধ্র, তেলঙ্গানা এবং কেরলে মকর সংক্রান্তি নামটিই প্রচলিত।

Most Popular