Homeস্বাস্থ্য সংক্রান্তCucumber-lemon juice: গরমে শরীর সতেজ রাখতে চুমুক দিন শশা-লেবুর সরবতে, মিটবে তেষ্টা

Cucumber-lemon juice: গরমে শরীর সতেজ রাখতে চুমুক দিন শশা-লেবুর সরবতে, মিটবে তেষ্টা

Outlinebangla Health Desk: ভাদ্র মাসের এই প্রচণ্ড গরমে শরীরকে সুস্থ রাখার জন্য প্রয়োজন কিছু স্বাস্থ্যকর পানীয়, যা গরমে তেষ্টা মেটাতেও সাহায্য করবে (Cucumber-lemon juice)। সেইরকম এক পানীয় হল শশা-লেবুর সরবত (Cucumber-lemon juice)। অনেকেই শুধু শশার জল অনেকেই পছন্দ করেন না। স্বাদ বাড়ানোর জন্য এর মধ্যে দেওয়া যেতে পারে কয়েক ফোঁটা লেবুর রস। এটি তৈরি করাও সহজ এবং এটি শরীরকে ঠাণ্ডা ও সতেজ রাখতে সাহায্য করে।

কিভাবে বানাবেন শশা-লেবুর সরবত (Cucumber-lemon juice):

উপকরনঃ

শশা-লেবুর সরবত (Cucumber-lemon juice) তৈরি করতে লাগবে টুকরো করে কাটা শশা,এক টেবিল চামচ লেবুর রস,কয়েকটি পুদিনা পাতা,এক চামচ লবণ এবং দুই কাপ ঠান্ডা স্প্রাইট।

পদ্ধতিঃ

মিক্সিতে শশার টুকরোগুলো দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। এরপর পেস্ট ছেঁকে রস সংগ্রহ করতে হবে। তাতে লেবুর রস, লবণ ল, পুদিনা পাতা এবং স্প্রাইট ঢেলে মিশিয়ে নিতে হবে। ইচ্ছে হলে মিশ্রণে কয়েকটি বরফের কুচি মেশানো যেতে পারে। এরপর ঠাণ্ডা শশা-লেবুর পানীয় গ্লাসে ঢেলে পরিবেশন করতে হবে।

এছাড়াও গরমে পুদিনা ও শশার সরবত খেতে পারেন- শশায় আছে ভিটামিন এবং প্রোটিন। পুদিনায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট। একটা শশার সঙ্গে এক চা চামচ গোলমরিচ গুঁড়ো, এক টেবিল চামচ মধু এবং ৮ থেকে ১০টা পুদিনা পাতা মেশিয়ে দিন। তার মধ্যে জল ও লেবুর রস মিশিয়ে সরবত করে পান করুন। এখানেই শেষ না, প্রচণ্ড গরমে তরমুজ এবং শশার সরবত করে বানিয়ে খেতে পারেন। এর জন্য প্রয়োজন শশা এবং অর্ধেক কাপেরও কম তরমুজের টুকরো। অর্ধেক শশা এবং অর্ধেক কাপেরও কম তরমুজের টুকরো নিয়ে ভালো করে গ্রাইন্ডারে পিষতে হবে। এরপর ওই মিশ্রণের মধ্যে গোলমরিচ এবং লেবুর রস দিয়ে পান করতে হবে।

শশাতে শতকরা ৯০ ভাগ পানি ও প্রচুর পরিমাণ ভিটামিন-এ, বি১, বি৬, সি, ডি, পটাশিয়াম, ফসফরাস, লৌহ রয়েছে। নিয়মিত শসার শরবত পান করলে কোষ্ঠ্যকাঠিন্য দূর হয়। এছাড়াও এসিডিটি, বুক জ্বলার সমস্যা দূর করতে শশার শরবত বেশ উপকারী।

আরও পড়ুনঃ Your food is your medicine: আপনার আহার গ্রহনের বিষয়ে আজই সচেতন হন!

এই মুহূর্তে