Homeস্বাস্থ্য সংক্রান্তYoga: মন শান্ত রাখর তিনটি যোগ

Yoga: মন শান্ত রাখর তিনটি যোগ

Outlinebangla Digital Desk: বর্তমান পরিস্থিতিতে ছোটো থেকে বড় প্রত্যেক মানুষই নিজ নিজ ভবিষ্যত ও পারিবারিক ভবিষ্যত নিয়ে মানসিক ভাবে দুর্বল হয়ে পড়ছেন। কথাতেই আছে মনের শান্তি তেই সর্ব সুখ (Yoga)। তাই মনের যত্ন নেওয়া অত্যন্ত আবশ্যিক। মনকে শান্ত রাখার সবচেয়ে সুন্দর ও কার্যকরী উপায় হোলো যোগব্যায়াম। কোথাও না গিয়ে বাড়িতে বসে এক চিত্তে যোগব্যায়ামের মাধ্যমে মনের যত্ন নিন। আসুন দেখা নেওয়া যাক মন ভালো রাখার কার্যকরী তিনটি যোগাসন।

Bhramari Pranayama
(Image Source: Google)

ভ্রামরী প্রাণায়াম (Bhramari Pranayama):

পদ্ধতি- প্রথমে মেরুদন্ড সোজা করে বসুন। তারপর দু হাতের বৃদ্ধাঙ্গুলি দিয়ে দুই কান বন্ধ করুন। এবং বাকি চারটা আঙুল দিয়ে হালকা ভাবে চোখের পাতা ঢেকে রাখুন। প্রাণভরে শ্বাস টেনে নিন। তারপর ধীরে ধীরে শ্বাস ছাড়ুন, শ্বাস ছাড়ার সময় মুখ বন্ধ রেখে কণ্ঠ থেকে ভ্রমরের মতো নিরবচ্ছিন্নভাবে শব্দ করতে থাকুন। এটা করার সময় মনোযোগ ভ্রুর মাঝে রাখার চেষ্টা করুন। এই আসন যখনই করবেন ১১ থেকে ২১ বার করুন।
উপকারিতা: নিয়মিত অভ্যাসে মানসিক চাপ কমে। স্নায়ুকে শান্ত করে। ঘুম ভালো হয়। রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ভ্রামরী প্রাণায়াম।

Vrikshasana
(Image Source: Google)

বৃক্ষাসন (Vrikshasana yoga):

পদ্ধতি- প্রথমে দুই পায়ের পাতা পাশাপাশি সমান ভাবে রেখে সোজা হয়ে দাঁড়ান। এবং ডান পা তুলে বাঁ পায়ের ঊরুর রাখুন। তারপর শ্বাস নিতে নিতে দুটি হাত মাথার ওপরে সোজা ভাবে তুলুন টান টান করে একসঙ্গে জোড় করুন। শ্বাসপ্রশ্বাস ধীরে ধীরে টানবেন এবং ছাড়বেন। আসন থেকে নামার সময় ধীরে ধীরে শ্বাস ছাড়তে ছাড়তে হাত ও পা নামিয়ে ফেলুন। এই আসন যখনই করবেন ৩ থেকে ৫ মিনিট সময় প্রযন্ত করুন।
উপকারিতা– ভারসাম্য উন্নতি করে, বৃক্ষাসন। অঙ্গবিন্যাস এবং শরীর সচেতনতা উন্নত করে। শক্তি বৃদ্ধি এবং ক্লান্তি যুদ্ধ করতে পারে। আত্মবিশ্বাস ও ক্ষমতায়ন তৈরিতে সহায়তা করতে পারে

Anulom-Vilom Pranayama
(Image Source: Google)

অনুলোম-বিলোম প্রাণায়াম (Anulom-Vilom Pranayama):

পদ্ধতি- এই আসন করার জন্য প্রথমে সোজা হয়ে বসতে হবে। বাঁ হাত কোলের ওপর রাখুন। এই যোগ করার জন্য ডান হাতের বৃদ্ধাঙ্গুল নাকের ডান ছিদ্র চাপার জন্য ও মধ্যমা–অনামিকা নাকের বাঁ ছিদ্র চেপে বন্ধ করার জন্য ব্যবহার করবেন। প্রথমে ডান হাতের বৃদ্ধাঙ্গুল দিয়ে নাকের ডান ছিদ্র বন্ধ করে বাঁ ছিদ্র দিয়ে ধীরে ধীরে শ্বাস টেনে নিন। তারপর মধ্যমা ও অনামিকা দিয়ে নাকের বাঁ ছিদ্র বন্ধ করে বৃদ্ধাঙ্গুল সরিয়ে নাকের ডান ছিদ্র দিয়ে শ্বাস ছাড়ুন। এভাবে চক্রটি বারবার চলতে থাকবে।

এই আসন প্রতিদিন ঘুমানোর আগে শান্ত পরিবেশে ৫ থেকে ১০ মিনিট অভ্যাস করুন।
উপকারিতা: অস্থির ভাব বা মন খারাপ লাগলে একমনে অনুলোম-বিলোম করলে কিছুক্ষণ পরই মানসিকভাবে নিজেকে হালকা অনুভব করবেন। তবে হ্যাঁ প্রতিদিন নির্দিষ্ট সময়ে অনুশীলন করা জরুরি।

এই মুহূর্তে