Homeবিবিধবিশ্ব থেকে বিলুপ্তির পথে এই পাঁচ প্রাণী, হুমকির মুখে আরও অনেক প্রজাতি

বিশ্ব থেকে বিলুপ্তির পথে এই পাঁচ প্রাণী, হুমকির মুখে আরও অনেক প্রজাতি

Outlinebangla Desk: ২১ মে ছিল জাতীয় বিপন্ন প্রজাতি দিবস। প্রতি বছর মে মাসের তৃতীয় শুক্রবার পালন করা হয়। আমাদের অজান্তেই আমাদের চারপাশের অনেক প্রাণী হারিয়ে যাচ্ছে। শিকার, জলবায়ুর পরিবর্তন বিভিন্ন কারণে হারিয়ে যাচ্ছে বহু প্রাণী।

এই বিপন্ন উদ্ভিদ ও প্রাণীর তালিকা ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (IUCN) রেড ডাটা বুকের মধ্যে প্রকাশ করে থাকে। IUCN রেড তালিকায় বিলুপ্তির ঝুঁকির মধ্যে পড়েছে এমন কয়েকটি বিপন্ন প্রজাতির প্রাণীর সম্পর্কে দেখে নেওয়া যাক।

গঙ্গা হাঙ্গর- হাঙ্গরের অনেক প্রজাতি বিপদগ্রস্ত। তার মধ্যে একটি হল গঙ্গা হাঙ্গর (Ganges shark) যা ভারত ও বাংলাদেশের গঙ্গা ও ব্রহ্মপুত্র নদীতে পাওয়া যায়। মানুষের লোভের কারণেই গঙ্গা হাঙ্গর বিলুপ্তির আশঙ্কার মুখে।

ভারতীয় শকুন- শকুন উপকারি পাখি হলেও বিলুপ্ত হয়ে যাচ্ছে। শকুন (Indian vulture) লুপ্ত হওয়ার অন্যতম কারণ হল পশু চিকিৎসায় ব্যবহৃত ডাইক্লোফেনাক ও কিটোপ্রফেন। ওষুধ দুটি পশু চিকিৎসায় ব্যবহার করা হয়। পশুর মৃত্যুর পর পেটে থেকে যায়। তা খেলে শকুনরা মারা যায়। তাছাড়া বনাঞ্চল কমে যাচ্ছে। ফলে তাদের বাসস্থান এর অভাব দেখা দিচ্ছে।

আমুর চিতাবাঘ- আমুর চিতাবাঘ বিশ্বের অন্যতম (Amur Leopard) বিপন্ন বন্য বিড়াল। দক্ষিণ-পূর্ব রাশিয়ার প্রিমেরি অঞ্চল এবং চীনের জিলিন প্রদেশের নাতিশীতোষ্ণ বনাঞ্চলে এদের দেখা যায়। ২০১৯ সালের পরিসংখ্যান অনুযায়ী এটির সংখ্যা হ্রাস পেয়ে ৯০ তে দাঁড়িয়েছে।

হকবিল কচ্ছপ- হকবিল কচ্ছপ (Hawksbill turtle) সামুদ্রিক বাস্তুসংস্থার একটি অপরিহার্য উপাদান। এটি আটলান্টিক, ভারত ও প্রশান্ত মহাসাগরের গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে বাস করে। পরিবেশ দূষণ ও নানা কারনে বিলুপ্ত হয়ে যাচ্ছে।

লাল ভেন্টেড ককাতু- এটি একটি ১২ ইঞ্চির সাদা রঙের পাখি। এদের বেশিরভাগ ফিলিপাইনে (Red vented cockatoo) দেখা যায়। অবৈধভাবে আটকে পড়ার কারণে এটি বিলুপ্তির পথে।এর সংখ্যা ১৮০ এর নিচে নেমে গেছে।

এই মুহূর্তে