Homeস্বাস্থ্য সংক্রান্তCovid-19 vaccine: করোনার ভ্যাকসিন নিলে ঋতুচক্র বা গর্ভাবস্থায় কোনও প্রভাব পড়বে না...

Covid-19 vaccine: করোনার ভ্যাকসিন নিলে ঋতুচক্র বা গর্ভাবস্থায় কোনও প্রভাব পড়বে না , দাবি বিশেষজ্ঞদের

Outlinebangla Desk: করোনার দ্বিতীয় ধাক্কায় ভয়াবহ অবস্থা বিশ্বে। মারণ করোনা ভাইরাসের সাথে মোকাবিলার জন্য একমাত্র উপায় ভ্যাকসিনেশন। এছাড়া আর কোনও উপায় খুঁজে পাচ্ছেন না চিকিৎসকরা। আগামী ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে যাদের বয়স তাদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে। এমন অবস্থায় ভ্যাকসিন নিয়ে নানা ভুয়ো খবর ছড়াচ্ছে। অনেকেই বলছেন এই ভ্যাকসিন এর প্রভাব পড়বে ঋতুচক্র বা গর্ভাবস্থার উপর। তবে বিশেষজ্ঞরা জানিয়ে দিয়েছেন করোনার ভ্যাকসিন ঋতুচক্র, মেনোপজ, গর্ভাবস্থা বা স্তন্যদান কোনও কিছুতেই প্রভাব ফেলবে না।

অনেকে মনে করছেন ঋতুস্রাব চলাকালীন শরীরে অস্বস্তি অনুভব হয়। তলপেটে ব্যথা করে। তাই এই সময় ভ্যাকসিন নেওয়া ঠিক নয়। কিন্তু বিশেষজ্ঞরা জানিয়েছেন, ঋতুস্রাবের সাথে ভ্যাকসিনের কোনও সম্পর্ক নেই। তবে যে কোনো ভ্যাকসিনের কিছু সাইড এফেক্ট থাকে। যেমন গায়ে হালকা ব্যথা,জ্বর ইত্যাদি। তাই ঋতুস্রাব চলাকালীন ভ্যাকসিন না নিলেও এগুলি দেখা যেতে পারে। তবে ঋতুস্রাব চলার সময় ভ্যাকসিন নিলে প্রচুর পরিমাণে জল খাওয়া,বিশ্রাম নেওয়ার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন-
১. গর্ভাবস্থায় ভ্যাকসিন নিলেও মহিলার শরীরে কোন প্রভাব ফেলতে পারবে নাম ভ্যাকসিনের কোনও সাইড এফেক্ট নেই।
২. সন্তান পরিকল্পনার ক্ষেত্রে দুটি ডোজ নেওয়ার পরেই বাচ্চার পরিকল্পনা করা ভালো। প্রথম ডোজের আট সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ নেওয়া উচিত।
৩. ভ্যাকসিন প্রজনন ক্ষমতার উপরও কোন প্রভাব ফেলতে পারবে না। কারণ মহিলার প্রজনন ক্ষমতা তার ওভারি,ইউটেরাস,নানারকমের হরমোনের উপর নির্ভর করে।
৪. যারা সদ্য মা হয়েছেন তাদেরও ভয়ের কিছু নেই। কারণ ভ্যাকসিন নেওয়ার ফলে শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয় সেটি ব্রেস্ট ফিডের মাধ্যমে বাচ্চার শরীরে প্রবেশ করবে।

এই মুহূর্তে