HomeদেশThird wave of corona: করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের ক্ষতি হওয়ার তেমন তথ্য...

Third wave of corona: করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের ক্ষতি হওয়ার তেমন তথ্য মেলেনি, আশ্বস্ত করল কেন্দ্র

Outlinebangla Desk: করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত সারা দেশ। এর মধ্যেই করোনার তৃতীয় ঢেউ নিয়ে চিন্তিত সবাই। করোনার তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশি আক্রান্ত হবে শিশুরা। এই সম্ভাবনার কথা শোনার পর সন্তানদের কথা ভেবে ঘুম উড়ে যায় বাবা-মায়ের। কিন্তু কেন্দ্র জানিয়ে দিয়েছে, এইরকম কোন তথ্য এখনও মেলেনি। এই কথা শুনে কিছুটা আশ্বস্ত হয়েছে শিশুদের অভিভাবকরা।

প্রধানমন্ত্রীর কোভিড ম্যানেজমেন্ট দলের অন্যতম প্রধান সদস্য ডা. ভিকে পাল এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানান, ‘‘তৃতীয় ঢেউয়ে শিশুদের মধ্যে খারাপ প্রভাব পড়বে, এমনটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। যদি বড়রা টিকা নিয়ে নেন, তাহলে শিশুদের কাছে পৌঁছনো মারণ ভাইরাসের পক্ষে আরও কঠিন হয়ে পড়বে। ” দিল্লির এইমস এর ডিরেক্টর ডা. রণদীপ গুলেরিয়াও একমত। তিনি জানিয়েছেন,‘‘কোভিড-১৯-এর তৃতীয় ঢেউ থেকে শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হবে, এই দাবির সপক্ষে কোনও মজবুত প্রমাণ মেলেনি।’’

প্রসঙ্গত, করোনার প্রথম ঢেউয়ে সবথেকে বেশি আক্রান্ত হয়েছে বয়স্করা। প্রথম ঢেউ শিশুদের উপর খুব একটা প্রভাব ফেলেনি। করোনার প্রথম ঢেউ সামলে নিলেও দ্বিতীয় ঢেউ সামলাতে নাজেহাল অবস্থা হয়েছিল দেশের। দ্বিতীয় ঢেউয়ে বয়স্কদের পাশাপাশি আক্রান্ত হয়েছে তরুণ প্রজন্ম ও শিশুরা। তবে দেখা গেছে শিশুরা আক্রান্ত হলেও তা বেশিরভাগ ক্ষেত্রেই লক্ষণহীন। চিকিৎসা বাড়িতে রেখেই করা গেছে। তবুও আগামী দিনে সাবধান হবার জন্য পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। সমস্ত সতর্কতা মেনে চলার জন্যও বলা হয়েছে। এমনকি স্বাস্থ্যমন্ত্রক শিশুদের জন্য করোনা ভ্যাকসিনের বিশেষ ডোজ বানানো শুরু করেছে।

এই মুহূর্তে