Homeমুশকিল আসানThe worlds youngest mother: বিশ্বের কনিষ্ঠতম মা, যিনি মাত্র ৫ বছর বয়সে...

The worlds youngest mother: বিশ্বের কনিষ্ঠতম মা, যিনি মাত্র ৫ বছর বয়সে সন্তান প্রসব করেন, জানুন তার আসল পরিচয়

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্ক: আমাদের চারপাশে নানা অস্বাভাবিক ঘটনা ঘটে। সবসময় তার কারণ ব্যাখ্যা করা যায় না। এমনই এক ঘটনা হলো পেরুতে ( The worlds youngest mother) ১৯৩৯ সালে পাঁচ বছরের এক শিশু তার সন্তানের জন্ম দেয়। অদ্ভুদ শুনতে লাগলেও ঘটনাটি সত্যি। শিশুটির নাম লিনা মেদিনা। সে মাত্র ৫ বছর ৭ মাস ২১ দিন বয়সে প্রথম সন্তানের জন্ম দেয়। তাই তাকে বিশ্বের কনিষ্ঠতম মা বলা হয়।

লিনার জন্ম পেরুর টিক্রাপোতে। বাবার নাম টিবুরেলো মেদিনা এবং মায়ের নাম ভিক্টোরিয়া লোসিয়া। তারা ছিল নয় ভাই বোন। ছোট বয়সে হঠাৎই তার শারীরিক গঠনের পরিবর্তন আসে যা চোখে পড়ার মতো। যখন তার পাঁচ বছর বয়স হঠাৎই লক্ষ্য করা যায় লিনার পেট বড় হয়ে যাচ্ছে। প্রথমদিকে টিউমার বলে মনে হলেও পরে জানা যায় মেয়েটির গর্ভে সাত মাসের সন্তান আছে ( The worlds youngest mother)। তবে লিনা যে সন্তানের জন্ম দেয় সে একদম সুস্থ ছিল। ৪০ বছর পর্যন্ত বেঁচে ছিল। পরে অস্থিমজ্জা সংক্রান্ত রোগে মারা যায় সে।

The World’s Youngest Mother Who Gave Birth at the Age of 5
YOUNGEST MOTHER IN WORLD (Photo: Google)

চিকিৎসক থেকে বিজ্ঞানী সবাই এই ঘটনায় অবাক হয়েছিল। এই ঘটনার পর নানা গবেষণা চলতে থাকে। সেখান থেকে জানা যায়, মাত্র ৮ মাস বয়সে তার ঋতুস্রাব শুরু হয়ে গিয়েছিল। তখন থেকেই লিনা প্রজননক্ষমতা সম্পন্ন ছিল। একে বিজ্ঞানের ভাষায় বলা হয় প্রিকসিয়াস পিউবার্টি। আরও জানা যায়, মস্তিষ্কের যে অংশ থেকে যৌন হরমোন নিঃসৃত হয়,সেই অংশে কিছু সমস্যা থাকার ফলে এই ঘটনা ঘটে।

The World’s Youngest Mother Who Gave Birth at the Age of 5
YOUNGEST MOTHER IN WORLD (Photo: Google)

তবে লিনার সন্তানের বাবা কে তা আজও অজানা থেকে গেছে। জানা যায়, লিনার উপর যৌন নিপীড়ন হয়।সেই সন্দেহে একজনকে আটকও করা হয়। কিন্তু উপযুক্ত প্রমাণের অভাবে তাকে ছেড়ে দিতে হয়। প্রথমদিকে ১০ বছর পর্যন্ত লিনার সন্তান তাকে বোন বলে ডাকত। পরবর্তীকালে ১৯৭০ সালে বিয়ে করেন লিনা। ৩৩ বছর বয়সে তাঁর দ্বিতীয় সন্তানের জন্ম হয়। লিনার বর্তমান বয়স ৮৭ বছর।

The World’s Youngest Mother Who Gave Birth at the Age of 5
YOUNGEST MOTHER IN WORLD (Photo: Google)

এই মুহূর্তে