Homeরাজ্যনেতাজির জন্মবার্ষিকীতে বদলাচ্ছে ভিক্টোরিয়া মেমোরিয়লের নাম

নেতাজির জন্মবার্ষিকীতে বদলাচ্ছে ভিক্টোরিয়া মেমোরিয়লের নাম

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আগামী ২৩ জানুয়ারি নেতাজির ১২৫ তম জন্মদিন, আর তাঁর জন্মদিনের আগেই বিভিন্ন বিষয় নিয়ে একাধিক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। গত মঙ্গলবার ২৩ জানুয়ারিকে পরাক্রম দিবস হিসেবেও ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। সুত্রের খবর অনুযায়ী জানাগিয়েছে, নেতাজির জন্মবার্ষিকীতে কলকাতার অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র ভিক্টোরিয়া মেমোরিয়লের নাম বদলে রাখা হতে পারে নেতাজি বা আজাদ হিন্দ ফৌজের নামে। জন্মদিনের আগেই নাম ঘোষণা করতে পারে প্রধানমন্ত্রী মোদি।

এবার ১০০ বছরে পা দিয়েছে কলকাতার অন্যতম আকর্ষণীয় এই পর্যটন কেন্দ্র ভিক্টোরিয়া মেমোরিয়াল। আর এই বছরই নাম পরিবর্তন হতে পারে। ২৩ জানুয়ারি নেতাজির ১২৫ তম জন্মদিন পালনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। ওই বিশেষ কমিটি সিদ্ধান্ত নেবে নাম পরিবর্তন হবে কিনা। এবারের নেতাজির জন্মবার্ষিকী মূল অনুষ্ঠান হবে কলকাতার ভিক্টোরিয়া হলে। উপস্থিত থাকবেন নরেন্দ্র মোদি।

প্রসঙ্গত, এর আগে নেতাজির জন্মদিন উপলক্ষ্যে, ঐতিহ্যবাহী হাওড়া কালকা মেলের নাম পরিবর্তন করেছে ভারতীয় রেল। এই ট্রেনেই ১৯৪১ সালে নেতাজি ব্রিটিশদের চোখে ধুলো দিয়ে বিহারের গেমো থেকে এই ট্রেনেই চড়েছিলেন। এই ঐতিহ্যবাহী হাওড়া কালকা মেলের নতুন নাম “নেতাজি এক্সপ্রেস” টুইট করে রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানায়, হাওড়া কালকা মেলের নাম পরিবর্তনের কথা। তিনি টুইট করে লেখেন, “১২৩১১/১২৩১২” হাওড়া-কালকা এক্সপ্রেসের নাম বদলে নেতাজি এক্সপ্রেস করা হল। এই নামকরন করতে পেরে ভারতীয় রেল গর্বিত।

এই মুহূর্তে