HomeবিবিধMasks increases stress: মাস্ক ব্যবহারে বাড়ছে মানসিক চাপ, সম্প্রতি গবেষণায় উঠে এল...

Masks increases stress: মাস্ক ব্যবহারে বাড়ছে মানসিক চাপ, সম্প্রতি গবেষণায় উঠে এল তথ্য

Outlinebangla Digital: বর্তমানে করোনা মহামারীর সময় মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিসের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ মাস্ক। এই পরিস্থিতিতে মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক। এমনকি এই বিপর্যয় কাটিয়ে উঠলেও কিছু বছর আরও মাস্ক পরতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু সর্বক্ষণ মাস্ক পরে থাকার ফলে বাড়ছে বিপদ।সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে, মাস্কের কারণে বাড়ছে মানসিক চাপ।

সম্প্রতি ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগের তরফে গবেষণা চালিয়ে জানা গেছে, সামাজিক উদ্বেগের পরিমাণও অনেক বেড়েছে। বিশ্বজুড়ে মোট জনসংখ্যার ১৩ শতাংশ মানুষ এই সমস্যায় আক্রান্ত। এই রোগে যারা আক্রান্ত হন, তারা নিজেদের আচার-আচরণ নিয়ে সবসময়ে ভয়ে থাকেন।এতে হীনমন্যতাও কাজ করে। আর মাস্ক ব্যবহারের ফলে এই রোগে আক্রান্তের হার আরও বাড়ছে।

অন্যদিকে আবার মাস্ক ব্যবহারের ফলে উল্টোদিকের মানুষের মনোভাব বোঝা মুশকিল হয়ে পড়েছে। তাতে মানুষের উদ্বেগ আরও বাড়ছে। সম্প্রতি এই প্রসঙ্গে গবেষক সিডনি সেন্ট বলেছেন , ‘‘সামাজিক নিয়মগুলি নিয়ে যাঁরা বেশি মাত্রায় সচেতন, তাঁদের বেশি সমস্যা হচ্ছে। অন্যের মুখের অনেকটা তাঁরা দেখতে পাচ্ছেন না বলে উল্টো দিকের মানুষটির মনের ভাব নিয়ে এক ধরনের সংশয় তৈরি হচ্ছে তাঁদের। সেটাই উদ্বেগের জন্ম দিচ্ছে।’’

এই মুহূর্তে